কেন্দ্রে ক্ষমতায় এলে ২ দিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করার চ্যালেঞ্জ মমতার

607
কেন্দ্রে ক্ষমতায় এলে ২ দিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করার চ্যালেঞ্জ মমতার/The News বাংলা
কেন্দ্রে ক্ষমতায় এলে ২ দিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করার চ্যালেঞ্জ মমতার/The News বাংলা

কেন্দ্রে ক্ষমতায় এলে ২ দিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করব। বুধবার তৃণমূলের ইস্তেহার প্রকাশ করে এমন মন্তব্যই করলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এরপরেই মমতাকে সমালোচনার বিঁধেছেন বিরোধীরা। বিজেপির রাহুল সিনহা বলেছেন, ভাঙড় সমস্যার সমাধান করতে পারেন না, উনি করবেন কাশ্মীর সমস্যার সমাধান। সিপিএমের বিমান বসু একধাপ এগিয়ে মমতাকে কটাক্ষ করে বললেন, “কাশ্মীর কি কলি”।

আরও পড়ুনঃ ২৮ দিনে টনক নড়ল মমতার, স্কুল সার্ভিস অনশন মঞ্চে মুখ্যমন্ত্রী

বুধবার কালীঘাটে নিজের বাড়িতে, ২০১৯-এর নির্বাচনের জন্য তৃণমূলের ইস্তেহার প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইস্তেহার প্রকাশ করতে গিয়ে মমতা বলেছেন, এই ইস্তেহার শুধুমাত্র বাংলার জন্য। পরে সর্বভারতীয় স্তরে জাতীয় ইস্যুগুলিকে গুরুত্ব দেওয়া হবে। বিভিন্ন দলের সঙ্গে অভিন্ন কর্মসূচির ভিত্তিতে পরবর্তী সরকার গঠন করা হবে বলে জানিয়েছেন তিনি। ঐক্যবদ্ধ ভারত তাঁরাই গড়ে তুলবেন বলে জানিয়েছেন মমতা।

স্কুল সার্ভিস নিয়ে পড়ুনঃ যাদের বিরুদ্ধে অভিযোগ তারাই শুনবে স্কুল সার্ভিস কেলেঙ্কারির ঘটনা

ইস্তেহার প্রকাশ করে, জাতীয় স্তরে ন্যূনতম অভিন্ন কর্মসূচি তৈরির আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের। আর এরপরেই তিনি ঘোষণা করে দেন, কেন্দ্রে ক্ষমতায় এলে ২ দিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করা হবে। আর এই নিয়েই শুরু হয়ে যায় বিতর্ক। বিরোধীরা কটাক্ষ করতে ছাড়েনই মমতাকে। “যিনি ভাঙড় সমস্যার সমাধান করতে পারেন না, উনি করবেন কাশ্মীর সমস্যার সমাধান”। কটাক্ষ বিজেপির রাহুল সিনহার। “কাশ্মীর কি কলি”, বলে কটাক্ষ করেছেন বামফ্রন্ট সম্পাদক বিমান বসু।

আরও পড়ুনঃ বিজেপিকে সমর্থন করে কংগ্রেসের গরিবি হটাওকে কটাক্ষ মায়াবতীর

তৃণমূলের ইস্তেহার প্রকাশ। আর এখানেই জাতীয় স্তরে ন্যূনতম অভিন্ন কর্মসূচি তৈরি করার আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের। ঐক্যবদ্ধ ভারত গড়ে তোলার আশ্বাস তৃণমূল নেত্রীর। সর্বভারতীয় স্তরে ক্ষমতায় এলে জাতীয় ইস্যু তৈরি করা হবে বলেও জানান তিনি। দার্জিলিং থেকে জঙ্গলমহলকে গুরুত্ব দেওয়ার কথা রয়েছে ইস্তেহারে। নোটবাতিল কার স্বার্থে হয়েছিল, তা নিয়ে প্রশ্ন তুলে তদন্ত হবে বলেও আশ্বাস দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ মহাকাশে শত্রুর স্যাটেলাইট ধ্বংসে ভারতের হাতে অ্যান্টি স্যাটেলাইট অস্ত্র, বললেন মোদী

এই বিষয়ে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতিকে দিয়ে তদন্ত করা হবে বলেও জানান তিনি। কৃষকদের অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি নারীদের ক্ষমতায়নে আরও গুরুত্ব দেওয়ার প্রতিশ্রুতি মমতা বন্দ্যোপাধ্যায়ের। একশো দিনের প্রকল্পে এবার দুশো দিন কাজ দেওয়ার প্রতিশ্রুতিই শুধু নয়, দৈনিক মজুরি দ্বিগুণ করার অঙ্গীকারও করেছেন তৃণমূল নেত্রী। যোজনা কমিশনকে আবারও ফিরিয়ে আনার প্রতিশ্রুতিও রয়েছে ইস্তেহারে।

আরও পড়ুনঃ পায়ে নয় বুকে গুলি চালান, বিতর্কিত বিজেপির সায়ন্তন

ইস্তেহারে রাজ্যের সফল প্রকল্পের উদাহরণ তুলে ধরে জাতীয় স্তরেও উল্লেখযোগ্য বার্তা দেন বাংলার মুখ্যমন্ত্রী। ‘মোদী-শাহ’ জুটির শাসনে দেশের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি কাশ্মীর সমস্যা সমাধান ও যোজনা কমিশন ফিরিয়ে আনার মতো গুরুত্বপূর্ণ ইস্যুতেও বক্তব্য রেখেছেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

আরও পড়ুনঃ ভোটের আগে স্যাটেলাইট অস্ত্রের ঘোষণা কেন, মোদীর বিরুদ্ধে কমিশনে নালিশ তৃণমূলের

মোদী সরকার ক্ষমতায় এসেই যোজনা কমিশন বন্ধ করেছিল। পরিবর্তে চালু করা হয় নীতি আয়োগ। এই নিয়ে বর্তমান কেন্দ্রীয় শাসকদলকে একহাত নেওয়ার পাশাপাশি ইস্তেহারে ‘পুনরায় যোজনা কমিশন চালুর’ প্রতিশ্রুতি দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরেই জানান, “আমি ইতিবাচক রাজনীতিতে বিশ্বাসী। তাই কেউ না পারলে আমাকে দায়িত্ব দিক। কাশ্মীরে গিয়ে থাকব। ওখানকার মানুষদের সঙ্গে কথা বলব। সমস্যা বোঝার চেষ্টা করব। পরিবর্তে কিছু চাই না আমার। দুদিনের মধ্যে কাশ্মীর সমস্যার সমাধান করব”।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন