বিশ্ব জুড়ে প্রভাব ফেলে শান্তি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

958
বিশ্ব জুড়ে প্রভাব ফেলে শান্তি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা
বিশ্ব জুড়ে প্রভাব ফেলে শান্তি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী/The News বাংলা
Simple Custom Content Adder

আন্তর্জাতিক সহযোগিতায় অবদান, বিশ্বব্যাপী আর্থিক বৃদ্ধি জোরদার করায় ও বিশ্ব শান্তির জন্য তাঁর প্রচেষ্টার কারণে ২০১৮-র সিওল শান্তি পুরস্কার দেওয়া হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কোরিয়া প্রজাতন্ত্রের সঙ্গে ভারতের গভীর হতে চলা সম্পর্কের প্রেক্ষাপটে কৃতজ্ঞতা প্রকাশ করে শুক্রবার সিওলে এই সম্মান গ্রহণ করলেন প্রধানমন্ত্রী। পুরস্কারের কোটি টাকার বেশি অর্থ দান করেছেন গঙ্গা নদীর উন্নয়ন খাতে।

আরও পড়ুনঃ কাশ্মীরের সোপরে চলছে গুলির লড়াই, নিকেশ এক পাক জঙ্গি

মোদীর মুকুটে নয়া পালক। ২০১৮ সালের সিওল শান্তি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের উচ্চ আর্থিক বৃদ্ধির জন্য এবং বিশ্বে ‘মোদীনোমিকস’-এর মাধ্যমে তাঁর অবদানের কথা মাথায় রেখেই এই পুরস্কার দেওয়া হল মোদীকে। আন্তর্জাতিক সম্পর্কে উন্নতি, বিশ্ব অর্থনীতির উন্নতিতে অবদান, ভারতীয়দের মানব সম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন, দুর্নীতি বিরোধিতার মাধ্যমে গণতন্ত্রের উন্নতি-সহ বিভিন্ন কারণে মোদীকে এই পুরস্কার দেওয়া হল দক্ষিণ কোরিয়ার সিওল থেকে। শুক্রবার সিওলে এই সম্মান গ্রহণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুনঃ দুদিনের মধ্যে কাশ্মীরে আরও বড় হামলার ছক পাক জঙ্গিদের

মোদীনমিকস-এর মাধ্যমে ভারত ও বিশ্বে উচ্চ আর্থিক বৃদ্ধি, বিশ্ব শান্তিতে অবদান, মানব সূচকে উন্নতি ও ভারতে গণতন্ত্র প্রসারিত করায় ২০১৮-র সিওল শান্তি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বের ১৪তম ব্যক্তি হিসেবে এই পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই শান্তি পুরস্কার গ্রহণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর কৃতজ্ঞতা জানিয়েছেন পুরস্কার কমিটির প্রতি। দক্ষিণ কোরিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক এতে আরও গভীর হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

আরও পড়ুনঃ ভারতের নদী থেকে একফোঁটাও জল দেওয়া হবে না পাকিস্তানকে

শান্তি পুরস্কার গ্রহণ করার পর সেই পুরস্কার সব ভারতীয়কে উৎসর্গ করেন তিনি। বলেন, গোটা মানবজাতির মঙ্গল, সমৃদ্ধি. উন্নয়ন ও শান্তির জন্য দেশবাসীর অবদানের স্বীকৃতি এটা। শান্তি কমিটির তরফে দুর্নীতি বিরোধী পদক্ষেপ এবং নোটবাতিলের মাধ্যমে মোদী সরকারকে দেশকে পরিচ্ছন্ন রাখার প্রচেষ্টার তারিফ করা হয়েছে। আঞ্চলিক এবং বিশ্ব শান্তিতে মোদীর পদক্ষেপেরও তারিফ করা হয়েছে পুরস্কার কমিটির তরফে।

আরও পড়ুনঃ ফের জঙ্গি কার্যকলাপ, কাশ্মীরের সোপিয়ানে শুরু গুলির লড়াই

১৯৯০-এ সিওলে হওয়া ২৪-তম ওলিম্পিক গেমসের সাফল্য উদযাপনে চালু হয়েছিল এই পুরস্কার। কোরিয়ার মানুষের তাঁদের নিজেদের দেশ ও বাকি বিশ্বে শান্তির বাসনাকে তুলে ধরা হয় এর মাধ্যমে। বিশ্বে শান্তি স্থাপন, অর্থনৈতিক বৈষম্য দূর, একতার বার্তা বহনকারী বিশিষ্টরা সিওল শান্তি পুরস্কারে সম্মানিত হয়েছেন।

আরও পড়ুনঃ কেন্দ্রীয় সরকারের তিন তালাক অর্ডিন্যান্সে সই রাষ্ট্রপতির

মোদীর আগে এই পুরস্কার পেয়েছেন রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন সেক্রেটারি জেনারেল কোফি আন্নান, বান কি মুন, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, অক্সফ্যাম, মহম্মদ ইউনিস, ডক্টরস উইদাউট বর্ডার্স সহ অন্যান্য বিশিষ্টরা। এবার সেই তালিকায় যুক্ত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত থেকে নরেন্দ্র মোদীই প্রথম এই শান্তি পুরস্কার পেলেন।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ প্রভিডেন্ট ফান্ডে সুদ বাড়িয়ে চাকুরিজীবীদের মুখে হাসি ফোটালেন মোদী
আরও পড়ুনঃ পাকিস্তান চিনকে ভয় পাইয়ে ভারতীয় বায়ুসেনায় যুক্ত হল তেজস
আরও পড়ুনঃ চিরশত্রুকে শিক্ষা দিতে ভারত পাক যুদ্ধ চান বাবা রামদেব

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন