মোদীকে আটকে দিল নির্বাচন কমিশন, ভোটের আগে জোর ঝটকা

393
মোদীকে আটকে দিল নির্বাচন কমিশন, ভোটের আগে জোর ঝটকা/The News বাংলা
মোদীকে আটকে দিল নির্বাচন কমিশন, ভোটের আগে জোর ঝটকা/The News বাংলা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবনী নিয়ে সিনেমা রিলিজ আটকে দিল নির্বাচন কমিশন। ভোটের মুখে ভোটারদের প্রভাবিত করবে এই ফিল্ম, এটা জানিয়েই এই ফিল্মের রিলিজ এর উপর স্থগিতাদেশ দিল নির্বাচন কমিশন। এর ফলে ভোটের ঠিক আগে জোর ঝটকা খেল বিজেপি। বুধবার সুপ্রিম কোর্টের রাফাল নির্দেশের পর দিনের দ্বিতীয় ঝটকা খেলেন মোদী। ভোট শেষ না হওয়া পর্যন্ত ফিল্মের রিলিজ হবে না, বলে জানিয়ে দিল নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনকে বুড়ো আঙুল দেখিয়ে মিমির বিজ্ঞাপনে মুখ ঢাকল যাদবপুর

যদিও দিল্লি ও মুম্বাই হাইকোর্ট নরেন্দ্র মোদীর বায়োপিক নিয়ে স্থগিতাদেশ দেয় নি। এর ফলে আগামী ১২ এপ্রিল শুক্রবারই রিলিজ হওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবনী নিয়ে সিনেমা। ভোটের ঠিক আগে এই ফিল্ম রিলিজ হলে তা ভোটারদের প্রভাবিত করতে পারে, এই অভিযোগ নিয়ে দিল্লি, মুম্বাই ও এলাহাবাদ হাইকোর্টের দারস্থ হয় বিভিন্ন ব্যক্তি। দিল্লি ও মুম্বাই হাইকোর্ট নরেন্দ্র মোদীর বায়োপিক নিয়ে স্থগিতাদেশ দেয় নি। কিন্তু এই নিয়ে সিদ্ধান্ত নেবার দায়িত্ব দেওয়া হয়েছিল নির্বাচন কমিশনের উপর।

আরও পড়ুনঃ রিগিং বন্ধ করে শান্তিপূর্ণ ভোট করাতে ৬টি বিশেষ অ্যাপস আনল নির্বাচন কমিশন

ছবিটি নিয়ে ইতিমধ্যেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন অনেকে। তবে আদালত এই ছবির বিষয়ে নাক গলাবে না বলে জানিয়ে দেয় মুম্বই হাইকোর্ট ও দিল্লি হাইকোর্টও। তাতে খানিকটা স্বস্তির নিঃশ্বাস পায় ছবির নির্মাতারা। ভোটের আগে এমন ছবির প্রদর্শনী নিয়ে রীতিমত প্রশ্ন তোলে বিরোধীরা। আদালত জানিয়ে দেয়, গোটা বিষয়টিই নির্বাচন কমিশনের নজরে রয়েছে। ফলে তারাই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে। আদালত এই নিয়ে মাথা ঘামাবে না।

আরও পড়ুনঃ রাহুলের নির্বাচনী কেন্দ্র ওয়ানাড ভারতে নাকি পাকিস্তানে, সন্দেহ প্রকাশ অমিতের

মামলাকারী পুনার সতীশ সুগ্রীব গাইকোওয়ার্ডের বক্তব্য, লোকসভার মুখে নরেন্দ্র মোদীর বায়োপিক রিলিজ করা হলে, তাতে আদর্শ নির্বাচনী বিধি লঙ্ঘন হবে। যে কারণে বায়োপিক রিলিজে স্থগিতাদেশের আর্জি জানিয়ে বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হন সতীশ। লোকসভা ভোটের মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বায়োপিক রিলিজ হলে, তা আদৌ নির্বাচনী বিধিভঙ্গের মধ্যে পড়বে কি না, তা নিয়ে বোম্বে হাইকোর্টে শুনানি হয়।

আরও পড়ুনঃ ভোটের ঠিক আগে রাফাল মামলা নিয়ে চাঞ্চল্যকর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

মামলাকারী পুনার সতীশ সুগ্রীব গাইকোওয়ার্ডের বক্তব্য, লোকসভার মুখে নরেন্দ্র মোদীর বায়োপিক রিলিজ করা হলে, তাতে আদর্শ নির্বাচনী বিধি লঙ্ঘন হবে। অন্যায় সুবিধা পাবে বিজেপি। নির্বাচন কমিশনে গিয়ে কংগ্রেসও এ বিষয়ে অভিযোগ জানিয়ে এসেছে। বুধবার ভোটের একদিন আগে নির্বাচন কমিশন পরিষ্কার জানিয়ে দিল, ভোট শেষ না হওয়া পর্যন্ত মোদীর বাইওপিক ফিল্মের রিলিজ হবে না।

আরও পড়ুনঃ মহাজোটের ভরসা আলী হলে বাকিদের ভরসা বজরঙ বলী, মন্তব্য আদিত্যনাথের

ভোট চলাকালীন বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে এই বায়োপিকের ট্রেলারও যাতে সরিয়ে ফেলা হয়, সেই আর্জিও জানিয়েছেন পুনার ওই রাজনীতিক। লোকসভার প্রথম দফা নির্বাচন ১১ এপ্রিল। আর নরেন্দ্র মোদীর বায়োপিক রিলিজ হওয়ার কথা আগামী ১২ এপ্রিল। প্রথমে ঠিক ছিল ফিল্মটি রিলিজ হবে আগামী ৫ এপ্রিল। কিন্তু তারপর রিলিজের ডেট পিছিয়ে ১২ তারিখে আনা হয়। প্রথম দফার ভোট আগামী ১১ এপ্রিল।

আরও পড়ুনঃ প্রতিদিন মেক আপ ও ওয়াক্সিং করে সুন্দর চেহারা করেছেন মোদী, আক্রমণ কুমারস্বামীর

কিন্তু নির্বাচন কমিশন, সেই রিলিজ বন্ধ করে দিল। এর ফলে জোর ঝটকা খেল মোদীর ফিল্ম দিয়ে ভোটের বাজার মাত করার বিজেপির পরিকল্পনা। রাফালের পর বুধবার দিনের দ্বিতীয় ঝটকা খেল বিজেপি। আর রাফাল ও মোদী ফিল্ম দুটোকেই ভোট প্রচারের হাতিয়ার করেছে কংগ্রেস।

আরও পড়ুনঃ ভোট বুথে গুন্ডাগিরি ও রিগিং রুখতে নির্বাচন কমিশন আনল বিশেষ অ্যাপ

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন