মঙ্গলবার থেকেই ডব্লুবিসিএস ২০১৯ এর আবেদন শুরু

495
Image Source: Google
Simple Custom Content Adder

The News বাংলা: ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (এগজিঃ) এগজামিনেশন ২০১৯–এর বিস্তারিত তথ্য জানানো হল। আবেদন শুরু হবে ৬ নভেম্বর সকাল ১১টা থেকে, চলবে ২৬ নভেম্বর ২০১৮ তারিখ রাত ১২টা পর্যন্ত। বিজ্ঞপ্তিনম্বর: ২৯/২০১৮। প্রার্থী বাছাই করবে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন।

নিচের যোগ্যতার যে–কোনো ভারতীয়রা আবেদন করতে পারবেন। একটি আবেদনপত্রেই গ্রুপএ, বি, সি ও ডি-র মধ্যে এক বা একাধিক পদের জন্য আবেদন করতে পারবেন যোগ্যতা ও বয়স মিললে, পদ-পছন্দের ক্রম উল্লেখ করে দিলেই হবে।

Image Source: Google

ডব্লুবিসিএস ২০১৯ প্রিলিমিনারি পরীক্ষা হবে ২০ জানুয়রি ২০১৯।

আরও পড়ুন: কলকাতা পুলিশে প্রচুর পুরুষ-মহিলা সিভিক ভলেন্টিয়ার নিয়োগ

যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে-কোনো শাখায় গ্র্যাজুয়েট ডিগ্রি।
বাংলা লিখতে, পড়তে ও বলতে জানতে হবে (নেপালি ভাষীদের ক্ষেত্রে এই শর্ত প্রযোজ্য নয়)।
ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস (গ্রুপ বি)-এর ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ন্যূনতম ১.৬৫ মিটার ও মহিলা প্রার্থীদের ১.৫০ মিটার হতে হবে।
গোর্খা, গাড়োয়ালি ও অসমের উপজাতি ইত্যাদি প্রার্থীরা উচ্চতার ক্ষেত্রে নিয়ম অনুযায়ী ছাড় পাবেন।

বয়সসীমা: গ্রুপ এ ও সি–র ক্ষেত্রে বয়স হতে হবে ২১–৩৬ বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮৩ থেকে ১ জানুয়ারি ১৯৯৮-র মধ্যে)।

গ্রুপ বি (ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস) ২০–৩৬ বছরের মধ্যে (জন্মতারিখহতে হবে ২ জানুয়ারি ১৯৮৩ থেকে ১ জানুয়ারি ১৯৯৯-র মধ্যে)। গ্রুপ ডি–র জন্য বয়স হতে হবে ২১–৩৯বছরের মধ্যে (জন্মতারিখ ২ জানুয়ারি ১৯৮০ থেকে ১ জানুয়ারি ১৯৯৮-র মধ্যে)। সবক্ষেত্রেই ১ জানুয়ারি২০১৯ তারিখের হিসেবে বয়স ধরা হয়েছে।

১ জানুয়ারি ২০১৯ তারিখের হিসেবে যাঁদের বয়স ২০ ও ২১ বছর(জন্মতারিখ ১ জানুয়ারি ১৯৯৮ এবং ১ জানুয়ারি ১৯৯৯) তাঁরা কেবলমাত্র গ্রুপ বি পদের জন্য আবেদনকরতে পারবেন।

আরও পড়ুন: কেন্দ্রীয় আইবিতে ১০৫৪ মাধ্যমিক পাশ অ্যাসিস্ট্যান্ট নিয়োগ

পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি, ওবিসি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা নিয়মঅনুযায়ী বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় পাবেন।

Image Source: Google

বেতনক্রম অনুযায়ী গ্রুপ: গ্রুপ এ: পে ব্যান্ড ফোর এ অনুযায়ী ১৫৬০০–৪২০০০ টাকা, গ্রেড পে ৫৪০০ টাকা।সঙ্গে অন্যান্য ভাতা। গ্রুপ এ-র মধ্যে রয়েছে :
১) ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস (এগজিকিউটিভ)। ২)অ্যাসিস্ট্যান্ট কমিশনার অব রেভিনিউ ইন দ্য ওয়েস্ট বেঙ্গল রেভেনিউ সার্ভিস। ৩) ওয়েস্ট বেঙ্গল কো–অপারেটিভ সার্ভিস। ৪) ওয়েস্ট বেঙ্গল লেবার সার্ভিস। ৫) ওয়েস্ট বেঙ্গল ফুড অ্যান্ড সাপ্লাইজ সার্ভিস। ৬)ওয়েস্ট বেঙ্গল এমপ্লয়মেন্ট সার্ভিস (এমপ্লয়মেন্ট অফিসার টেকনিক্যাল পদ ছাড়া)।

গ্রুপ বি: ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস। পে ব্যান্ড ফোর এ অনুযায়ী ১৫৬০০–৪২০০০ টাকা, গ্রেড পে ৫৪০০টাকা। সঙ্গে অন্যান্য ভাতা।

আরও পড়ুন: রাজ্যের ডাকবিভাগে ২৬৬ জন নিয়োগ

গ্রুপ সি: পে ব্যান্ড ফোর অনুযায়ী ৯০০০–৪০৫০০ টাকা, গ্রেড পে ৪৮০০ টাকা। এই গ্রুপে আছে :
১)সুপারিন্টেনডেন্ট, ডিস্ট্রিক্ট কারেকশনাল হোম/ ডেপুটি সুপারিন্টেডেন্ট, সেন্ট্রাল কারেকশনাল হোম। ২)জয়েন্ট ব্লক ডেভেলপমেন্ট অফিসার। ৩) ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর অব কনসিউমার অ্যাফেয়ার্স অ্যান্ডফেয়ার বিজনেস প্র্যাক্টিসেস। ৪) ওয়েস্ট বেঙ্গল জুনিয়র সোশ্যাল ওয়েলফেয়ার সার্ভিস। ৫) ওয়েস্ট বেঙ্গলসাবর্ডিনেট ল্যান্ড রেভেনিউ সার্ভিস। ৬) অ্যাসিস্ট্যান্ট কমার্শিয়াল ট্যাক্স অফিসার। ৭) জয়েন্ট রেজিস্ট্রার(ওয়েস্ট বেঙ্গল স্টেট কনসিউমার ডিসপুটস রেড্রেসাল কমিশন, কনসিউমার অ্যাফেয়ার্স দপ্তর)। ৮)অ্যাসিস্ট্যান্ট ক্যানাল রেভেনিউ অফিসার (ইরিগেশন) ৯) চিফ কন্ট্রোলার অব কারেকশনাল সার্ভিসেস।

গ্রুপ ডি: পে ব্যান্ড থ্রি অনুযায়ী ৭১০০–৩৭৬০০ টাকা, গ্রেড পে ৩৯০০ টাকা। সঙ্গে অন্যান্য ভাতা। ১)ইনস্পেক্টর অব কো–অপারেটিভ সোসাইটি। ২) পঞ্চায়েত ডেভলপমেন্ট অফিসার (পঞ্চায়েত অ্যান্ড রুরালডেভেলপমেন্ট দপ্তর)। ৩) রিহ্যাবিলিটেশন অফিসার (রিফিউজি রিলিফ অ্যান্ড রিহ্যাবিলিটেশন দপ্তর)।

Image Source: Google

প্রার্থী বাছাই পদ্ধতি: প্রিলিমিনারি, মেইন পরীক্ষা ও পার্সোন্যালিটি টেস্টের মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে।লিখিত পরীক্ষা হবে দুটি ধাপে প্রিলিমিনারি ও মেইন।

প্রিলিমিনারি পরীক্ষায় থাকবে:
১. ইংলিশ কম্পোজিশন,২. জেনারেল সায়েন্স, ৩. জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলির কারেন্ট অ্যাফেয়ার্স, ৪. ভারতীয় ইতিহাস, ৫. ভারতের ভূগোল সঙ্গে পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব, ৬. ইন্ডিয়ান পলিটি অ্যান্ড ইকোনমি, ৭. ইন্ডিয়ান ন্যাশনাল মুভমেন্ট, ৮. জেনারেল মেন্টাল এবিলিটি। এর প্রত্যেকটিতে ২৫ নম্বর করে মোট ২০০ নম্বরথাকবে। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে মেইন পরীক্ষা দিতে পারবেন।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক পাশে বিই কোর্স করিয়ে ৯০ জন অফিসার নেবে আর্মি

মেইন পরীক্ষায় ৬টি পেপার থাকবে:
পেপার ওয়ানে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষায় লেটাররাইটিং, রিপোর্ট রাইটিং, প্রেসি, কম্পোজিশন ও অনুবাদ।

পেপার টুতে ইংলিশ লেটার রাইটিং, রিপোর্ট রাইটিং,প্রেসি, কম্পোজিশন, ইংরেজি থেকে বাংলা/ হিন্দি/ উর্দু/ নেপালি/ সাঁওতালি ভাষায় অনুবাদ।
পেপার থ্রিতে জেনারেল স্টাডিজ-ওয়ান (ভারতীয় ইতিহাস ও ভূগোল পশ্চিমবঙ্গের বিশেষ গুরুত্ব সহ)। পেপার ফোরে জেনারেল স্টাডিজ-টু (সায়েন্স অ্যান্ড সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজি অ্যাডভান্সমেন্ট, এনভায়রনমেন্ট,জেনারেল নলেজ এবং কারেন্ট অ্যাফেয়ার্স)।

পেপার ফাইভে ইন্ডিয়ান কনস্টিটিউশন অ্যান্ড ইকোনমি।পেপার সিক্সে অ্যারিথমেটিক ও রিজনিং। সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানা যাবে ওয়েবসাইট থেকে।

Image Source: Google

প্রিলিমিনারি পরীক্ষার কেন্দ্র (ব্র্যাকেটে কোড সহ): উত্তর কলকাতা (০১)। দক্ষিণ কলকাতা (০২)। বারুইপুর(০৩)। ডায়মন্ড হারবার (০৪)। ব্যারাকপুর (০৫)। বারাসাত (০৬)। হাওড়া (০৭)। বর্ধমান (০৮)। আসানসোল(০৯)। মেদিনীপুর (১০)। তমলুক (১১)। বাঁকুড়া (১২)। বহরমপুর (১৩)। মালদা (১৪)। জলপাইগুডিড় (১৫)। আলিপুরদুয়ার (১৬)। কোচবিহার (১৭)। শিলিগুডিড় (১৮)। কালিম্পং (১৯)। দার্জিলিং (২০)।

আরও পড়ুন: ব্যাঙ্কে ৮০০ প্রবেশনারি অফিসার পদে নিয়োগ

আবেদনের ফি: ২১০ টাকা। বাড়তি সার্ভিস চার্জ। পশ্চিমবঙ্গের তপশিলি জাতি/ উপজাতি ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ফি দিতে হবে না।

আবেদনের পদ্ধতি: www.pscwbapplication.in বা www.pscwbonline.gov.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। নিজের বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে।

অনলাইন আবেদন করার আগে ‘ওয়ান টাইম এনরোলমেন্ট’ স্কিমে নাম নথিভুক্ত করতে হবে উপরোক্ত ওয়েবসাইটে, যাঁদের আগে এনরোলমেন্ট করা আছে তাঁদের পুনরায় করতে হবে না।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন