সামাজিক বাধা ভেঙে এভারেস্ট জয়ের লক্ষ্যে শেরপাদের বিধবা স্ত্রী

375
সামাজিক বাধা ভেঙে এভারেস্ট জয়ের লক্ষ্যে শেরপাদের বিধবা স্ত্রী/The News বাংলা
সামাজিক বাধা ভেঙে এভারেস্ট জয়ের লক্ষ্যে শেরপাদের বিধবা স্ত্রী/The News বাংলা

প্রজন্মের পর প্রজন্ম ধরে হিমালয়ের চূড়ায় ওঠার কাজটা যেন বরাদ্দ ছিল শেরপা পরিবারের পুরুষদের জন্য। আর নারীদের দায়িত্ব ছিল ঘরগেরস্থালি দেখাশোনা করা। কিন্তু দুই শেরপা নারীর এভারেস্ট শৃঙ্গে অভিযান পরিকল্পনায় চ্যালেঞ্জের মুখে সামাজিক বাধা। বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ জয় করতে গিয়ে তাদের স্বামীরা প্রাণ হারানোর পর ওই দুই নারীর এভারেস্ট জয়ের চেষ্টা রক্ষণশীল জনগোষ্ঠীতে বিধবা নারীর ভূমিকা নিয়ে পুনরায় ভাবার সুযোগ সৃষ্টি হয়েছে।

আরও পড়ুনঃ মোদীর ব্রিগেড সভার অনুমতি নির্বাচন কমিশনে পাঠিয়ে দিল সেনা

অতি উচ্চতায় উড্ডয়ন গাইড হিসেবে দক্ষতার জন্য সুনাম কামানো ওই দুই শেরপা নারী হচ্ছেন ফারদিকি শেরপা ও নিমা দোমা শেরপা। এ দুই নারী কখনই কল্পনা করেননি তারা সর্বোচ্চ শৃঙ্গে অভিযান পরিচালনা করবেন। কিন্তু এপ্রিলের বসন্তে যখন এভারেস্ট আরোহণ মৌসুম শুরু হবে, তার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছেন এ দুই শেরপা নারী।

আরও পড়ুনঃ খোদার কসম মোদীকে জেলে ঢোকাবো, এনসি নেতা জাভেদ রানার মন্তব্যে উত্তাল দেশ

এদের মধ্যে ফারদিকি শেরপা বলেছেন, “পুরুষরা চূড়ায় আরোহণ করতেন, আর আমরা ঘরের অন্যান্য কাজ নিয়ে ব্যস্ত ছিলাম। পরিবারের দেখাশোনার পাশাপাশি একটি চায়ের দোকানও পরিচালনা করতাম। আমি পর্বতাভিযানের কথা কখনো ভাবিনি”।

আরও পড়ুনঃ মোদীর মিশন শক্তির ঘোষণায় নির্বাচনী আচরনবিধি লঙ্ঘন হয়নি, জানিয়ে দিল কমিশন

২০১৩ সালের একটি দুর্ঘটনা ফারদিকি শেরপার জীবনের গতিপ্রকৃতি পাল্টে দেয়। আরোহীদের দড়ি ঠিক করতে গিয়ে প্রাণ হারান তার স্বামী। তিন সন্তানের পরিবারের প্রধান উপার্জনকারী সদস্যের মৃত্যুতে গোটা পরিবার পড়ে ঝুঁকির মুখে। এছাড়া নেপালে বিধবাদের নিয়ে প্রচলিত সামাজিক কুসংস্কার তার ওপর চেপে বসেছিল।

আরও পড়ুনঃ ভোটের মধ্যেই নারদ মামলায় তৃণমূল নেতাদের চার্জশিট দেবে সিবিআই, খুশি পদ্ম শিবিরে

পরবর্তী বছর আরেক দুর্ঘটনায় নিমা দোমা নামে এক বিধবার সঙ্গে পরিচয় হয় তার। নিমা দোমার স্বামী ছিলেন সেবার মর্মান্তিক তুষারধসে নিহত ১৫ জন পর্বতারোহীর দলের সদস্য। একই রকম জীবন ছিল তাঁরও। পরিচয় বদলে যায় বন্ধুত্বে। তারপর শুরু হয় একসঙ্গে লড়াইয়ের এক অবিস্মরণীয় গল্প।

আরও পড়ুনঃ ২৩ মে নয়, ভোটের ফল পিছতে পারে আরও ৬ দিন জানাল নির্বাচন কমিশন

নিমা দোমা বলেন, “স্বামী মারা যাওয়ার পর স্মৃতি স্মরণ করে কয়েক মাস কেঁদে কেটে কাটিয়েছি। কিন্তু আমার ওপর দায়িত্ব ছিল পরিবারের এবং নিজেদের দেখাশোনা করার, যা বিধবা হিসেবে বাড়িতে বসে পালন করা সম্ভব ছিল না”। জীবিকার তাগিদে এই দুই নারীই রাজধানী কাঠমান্ডুতে ট্রেকিং গাইড হিসেবে কাজ করেছেন। পথে স্থানিয় একটি বৌদ্ধমন্দিরে প্রয়াত স্বামীদের স্মরণে আলো জ্বেলে যেতেন দুই বিধবা নারী।

আরও পড়ুনঃ মোদীকে পুনরায় নির্বাচিত না করলে দেশ সংকটে পড়বে, মন্তব্য হেমা মালিনীর

সে সময়ের কথা বলতে গিয়ে ফারদিকি বলেন, “আমরা আমাদের দুঃখের গল্প বিনিময় করতে শুরু করলাম। কীভাবে কিছু করা যায়, সে বিষয়ে আলোচনা করতে লাগলাম। কিছু ট্রেকে শিক্ষানবিশ গাইডের দায়িত্ব পালনের পর আমরা পর্বতারোহণের প্রশিক্ষণ গ্রহণ করতে লাগলাম। এভারেস্ট শৃঙ্গ জয়ের পরিকল্পনা তখনই মাথায় চাড়া দিয়ে ওঠে। গত নভেম্বরে আমরা সফলতার সঙ্গে আইল্যান্ড শৃঙ্গ ও চুলো ফার ইস্ট শৃঙ্গ জয় করতে সক্ষম হই, যা ছয় হাজার মিটারের পর কঠিন আকার ধারণ করে”।

আরও পড়ুনঃ পাক জঙ্গিদের সাহায্যকারি দেশের বিশ্বাসঘাতকদের খুঁজতে ৮ সদ্যসের গোয়েন্দা দল

আগামী এপ্রিলে অ্যাঙ্গস হিমালয়ান অ্যাডভেঞ্চার কোম্পানি এই দুই বিধবা শেরপার এভারেস্ট জয়ের আয়োজন করছে। কোম্পানিটির প্রধান অ্যাঙ্গ টিশেরিং লামা বলেন, “তারা পর্বতেই বড় হয়ে উঠেছেন। আরোহী হিসেবে তারা খুব শক্তিশালী ও দৃঢ়প্রত্যয়ী”।

আরও পড়ুনঃ ২৩ আসনেই জয় নিশ্চিত, বাংলা দখলের লক্ষ্যে অবিচল অমিত শাহ

আসন্ন এভারেস্ট অভিযান নিয়ে নিমা দোমা বলেন, “বিধবা ও নারীদের জন্য বার্তা হিসেবে আমরা এভারেস্ট জয় করতে চাই”। ফারদিকি শেরপা ও নিমা দোমা শেরপা এভারেস্ট জয় করতে পারলে সেটা হবে ভারত ও নেপালের সমস্ত নারীদের জন্য একটা উদাহরণ। তাঁদের দেখাদেখি আরও মহিলা এই পেশায় আসবেন বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ মদ বিক্রিতে ১০ হাজার কোটি টাকার সর্বকালিন রেকর্ড গড়ল মা মাটি মানুষের সরকার

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন