দেনার দায়ে ফের আত্মহত্যা বাংলার আলু চাষির

423
দেনার দায়ে ফের আত্মহত্যা বাংলার আলু চাষীর/The News বাংলা
দেনার দায়ে ফের আত্মহত্যা বাংলার আলু চাষীর/The News বাংলা (প্রতীকী ছবি)
Simple Custom Content Adder

দক্ষিণের আতঙ্ক ফিরে এল বাংলায়। ফের আত্মহত্যা বর্ধমানের এক আলু চাষির। এবার চাষের ব্যপক ক্ষতি হওয়ায় কীটনাশক খেয়ে আত্মঘাতী হলেন বর্ধমানের কালনার এক আলু চাষি।

চলতি বছর টানা বৃষ্টি ও শিলাবৃষ্টির কারণে আলু চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। এর আগেও বিষ খেয়ে আত্মহত্যা করেছেন আলু চাষিরা। এবার আলু চাষের ক্ষতি হওয়ায় ঋণের দায়ে কীটনাশক খেয়ে আত্মহত্যা করলেন কালনার কয়াগ্রামের মাধব মাঝি নামে এক ভাগ চাষি।

আরও পড়ুনঃ নিজের স্ত্রী ও সোনা কাণ্ডে মুখ খুললেন অভিষেক

স্থানিয় ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে ও বৌমার সোনার গহনা বন্ধক রেখে ভাগে চার বিঘা জমিতে চাষ করেছিলেন মাধব মাঝি, এমনটাই জানা গেছে। ঋণ শোধ করতে পারবেন না আর পারিবারিক অশান্তি হতে পারে সেই জ্বালায় তিনি আত্মহত্যা করেন বলেই গ্রাম সূত্রে খবর।

আরও পড়ুনঃ কর্মীর শ্লীলতাহানির প্রতিবাদে তৃণমূলের বিরুদ্ধে বিক্ষোভ বিজেপির, নেতৃত্বে অর্জুন

মাধব মাঝির চার বিঘার মধ্যে প্রায় তিন বিঘা জমিতে আলুর চাষ করেছিলেন। বৃষ্টিতে জমিতে চাষের সব আলুই জলের তলায় চলে যায়। ফলে পচে যায় সব আলু। আর তাই ব্যাপক ক্ষতির মুখে পড়তে হয় মাধবকে। ব্যাঙ্ক ঋণ শোধ করার কোন উপায় ছিল না তাঁর।

আরও পড়ুনঃ ধামাচাপার দেওয়ার চেষ্টা বিফলে, অভিষেকের স্ত্রীর বিরুদ্ধে এফআইআর শুল্ক দফতরের

মাধব মাঝির পরিবার সূত্রে খবর, যে পরিমানে আলুর ক্ষতি হয়েছে তাতে আয় প্রায় হয়নি বললেই চলে। ফলে প্রাপ্যটাকায় ঋণ শোধ করা এবং বৌমার সোনার গহনা ছাড়ানো সম্ভব ছিল না।

আরও পড়ুনঃ মুক্তির আগেই বিতর্কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বায়োপিক

অন্যদিকে ব্যাঙ্ক এর ধার শোধের চিন্তাও বাড়তে থাকে। রবিবার সন্ধে নাগাদ কীটনাশক খেয়ে নেন মাধব মাঝি। গুরুতর অসুস্থ অবস্থায় কালনা মহকুমা হসপিটালে ভর্তি করা হয় তাঁকে। সোমবার সকালে হাসপাতালেই মৃত্যু হয় মাধব মাঝি নামে ওই চাষির।

এই ঘটনায় বর্ধমানের আলু চাষিদের মধ্যে ব্যপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। কেন ঋণ মকুবের মত ব্যবস্থা নেবে না প্রশাসন, প্রশ্ন উঠেছে। ব্যাঙ্ক থেকে ঋণ শোধের তাগদাও দেওয়া হয় বলেই অভিযোগ।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন