পুলওয়ামা কান্ডে পাক জঙ্গিদের ভার্চুয়াল সিমের রহস্যভেদে ভারত

359
পুলওয়ামা কান্ডে পাক জঙ্গিদের ভার্চুয়াল সিমের রহস্যভেদে ভারত/The News বাংলা
পুলওয়ামা কান্ডে পাক জঙ্গিদের ভার্চুয়াল সিমের রহস্যভেদে ভারত/The News বাংলা
Simple Custom Content Adder

পুলওয়ামায় ভারতীয় জওয়ানদের ওপর আক্রমণের সময় জঙ্গিরা সীমান্তের ওপারের সঙ্গে যোগাযোগ রাখার জন্য ভার্চুয়াল সিম ব্যবহার করেছিল। এটা একদম নতুন পদ্ধতি। সূত্রের খবর, পুলওয়ামায় জঙ্গি আক্রমণের সময় জইশ-ই-মহম্মদের আত্মঘাতী বোমা হিসেবে যে জঙ্গি নিজেকে উড়িয়ে দিয়েছিল, সে পাকিস্তান এবং কাশ্মীরে থাকা হ্যান্ডলারদের সঙ্গে “ভার্চুয়াল সিম” ব্যবহার করে ক্রমাগত যোগাযোগ রেখে চলেছিল। সেই ভার্চুয়াল সিমের পরিষেবা প্রদানকারী সংস্থাটি সম্পর্কে বিস্তারিত তথ্য চেয়ে ভারত সরকার মার্কিন সরকারকে অনুরোধ করতে চলেছে।

আরও পড়ুনঃ শেষ হল ভয়ঙ্কর আইএস জঙ্গি গোষ্ঠী, খতম জেহাদি সাম্রাজ্য

সূত্রটি জানাচ্ছে, পুলওয়ামায় জঙ্গি আক্রমণ স্থল এবং তার পরবর্তীকালে ত্রাল আবং অন্যান্য যে সকল স্থানে জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে সেই সব স্থানে তদন্ত করে এবং তল্লাশি চালানোর সময় এটা পরিষ্কার হয়ে গেছে যে আত্মঘাতী জঙ্গি, আদিল দার, ভার্চুয়াল সিমের মাধ্যমে সারাক্ষণ সীমান্তের ওপারে জইশ-ই-মহম্মদের ষড়যন্ত্রকারীদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছিল।
এই ঘৃণ্য আক্রমণের মূলচক্রী মুদাসসির খান ত্রালে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়।

আরও পড়ুনঃ ইন্ডিয়ান আর্মি অফিসারদের কম্যান্ডো ট্রেনিং দিচ্ছেন এক নারী

গত ১৪ই ফেব্রুয়ারি দক্ষিন কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ান ভর্তি বাসে বিপুল বিস্ফোরকসহ গাড়ি নিয়ে আত্মঘাতী ওই হামলায় ৪০ জন জওয়ানের মৃত্যু হয়। এরপর ভারতের বায়ুসেনা পাকিস্তানের বালাকোটে জইশের জঙ্গি ঘাঁটিতে পালটা আক্রমণ চালিয়ে ঘাঁটিগুলি গুঁড়িয়ে দেয়।

আরও পড়ুনঃ ভারতের কূটনৈতিক চাপে পাকিস্তানকে জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার নির্দেশ আমেরিকার

‘ভার্চুয়াল সিম’ ব্যবহার করার এই যে একেবারেই নতুন পদ্ধতির মাধ্যমে দুপারের জঙ্গিরা নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলেছিল, সেটি তৈরি করেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরিষেবা প্রদানকারী সংস্থা। এই প্রযুক্তিতে কম্পিউটার একটি টেলিফোন নম্বর তৈরি করে আর ব্যবহারকারী পরিষেবা প্রদানকারী সংস্থা থেকে তাদের স্মার্টফোনে একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করে নেয়।

ওই টেলিফোন নম্বরটি হোয়াটস অ্যাপ, ফেসবুক, টেলিগ্রাম, ট্যুইটার এই ধরণের বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির সঙ্গে যুক্ত থাকে। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলি থেকে ব্যবহারকারীর স্মার্টফোনে একটি ভেরিফিকেশন কোড যায় আর সেই কোড স্মার্টফোনের মাধ্যমে ভেরিফাই করলেই ব্যবহারকারী ভার্চুয়াল সিম ব্যবহার করতে পারে।

আরও পড়ুনঃ পাকিস্তানে দুই হিন্দু নাবালিকাকে শ্লীলতাহানি ও জোরপূর্বক মুসলিম ধর্মান্তর

আধিকারিকরা জানাচ্ছেন, পুলওয়ামার ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার করেই সারা সময় ধরে পাকিস্তানে বসে থাকা জইশ হ্যান্ডলার এবং এপারে মুদাসসির খানের সঙ্গে যোগাযোগ রেখে চলেছিল। আধিকারিকরা আরও জানাচ্ছেন, যে নম্বরগুলি ব্যবহৃত হয়েছিল সেগুলি শুরু হয়েছিল ‘+১’ দিয়ে, যা মোবাইল স্টেশন ইন্টারন্যাশানাল সাবস্ক্রাইবার ডিরেক্টরি নম্বর (এমএসআইএসডিএন) অনু্যায়ী মার্কিন যুক্তরাষ্ট্রেই ব্যবহৃত হয়।

আরও পড়ুনঃ নরেন্দ্র মোদী সরকারের চাপে লন্ডনে গ্রেফতার ব্যাঙ্ক কেলেঙ্কারির খলনায়ক নীরব মোদী

যে ফোন নম্বর গুলি ‘ভার্চুয়াল সিম’-এর সঙ্গে যোগাযোগ রেখে চলেছিল সেগুলোর বিস্তারিত তথ্য জানানোর জন্য ভারতের পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানানো হবে। একই সঙ্গে কারা সেই ফোনগুলি ব্যবহার করেছিল, কোন আইপি অ্যাড্রেস থেকে করা হয়েছিল সেই সব বিষয় নিয়েও তথ্য দিতে অনুরোধ করা হবে।

আরও পড়ুনঃ আইএমএফ রিপোর্টে দ্রুততম অর্থনৈতিক বৃদ্ধির তালিকায় ভারত

দেশের নিরাপত্তা সংস্থাগুলি জানার চেষ্টা করছে ভার্চুয়াল সিমের জন্য কারা অর্থ দিয়েছিল, যদিও তারা নিশ্চিত যে এই কাজের জন্য ২৬/১১-র মত এবারও জঙ্গিরা ভুয়ো পরিচয়পত্র ব্যবহার করেছিল। ২৬/১১-র জঙ্গিহানার তদন্তে উঠে এসেছিল ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফারের মাধ্যমে কলফোনিক্সের কাছে ২২৯ ডলার অর্থ পাচার হয়েছিল।

ওই অর্থ গিয়েছিল ইতালির ব্রেসিয়ায় অবস্থিত ‘মদিনা ট্রেডিং’ থেকে এবং সেটা পাঠিয়েছিল পাক-অধিকৃত কাশ্মীরের বাসিন্দা জাভেদ ইকবাল, যেখানে ইতালীয় পুলিশের তদন্তে উঠে আসে জাভেদ ইকবাল কষ্মিনকালেও কোনও দিন ইতালিতে পা রাখেনি। সেখানে তদন্তে উঠে এসেছিল ইকবালের নামে প্রায় ৩০০ বার টাকা পাচার হয়েছিল। তদন্ত শেষে ইতালীয় পুলিশ এটাই সাব্যস্ত করেছিল অচেনা, সাধারণ মানুষের পরিচয়পত্র চুরি করে বা জাল করে তাদের নাম ব্যবহার করে টাকা পাচার করা হয়। এবারেও সেরকম হয় নি তো? তদন্ত চলছে।

আরও পড়ুনঃ নির্বাচন কমিশনের নতুন অ্যাপ সি ভিজিল, জনতার অভিযোগে ১০০ মিনিটের মধ্যে ব্যবস্থা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন