পাকিস্তান চিনের চিন্তা বাড়িয়ে ভারতীয় সেনার হাতে এল ভয়ঙ্কর চিনুক হেলিকপ্টার

668
পাকিস্তান ও চিনের চিন্তা বাড়িয়ে ভারতের সেনাবাহিনীর হাতে এল ভয়ঙ্কর চিনুক হেলিকপ্টার/The News বাংলা
পাকিস্তান ও চিনের চিন্তা বাড়িয়ে ভারতের সেনাবাহিনীর হাতে এল ভয়ঙ্কর চিনুক হেলিকপ্টার/The News বাংলা

ভারতীয় বিমানবাহিনীতে আরেকটি ভয়ঙ্কর সমরাস্ত্র যুক্ত হল। রবিবারই ৪টি চিনুক হেলিকপ্টার পেল ভারতের সেনাবাহিনী। বোয়িং এই ৪টি হেলিকপ্টার তুলে দিল সেনার হাতে। গুজরাটের মুন্দ্রা এয়ারপোর্টে সোমবারই সেনার হাতে ৪টি চিনুক হেলিকপ্টার তুলে দিল মার্কিন যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং। আরও ১১টি হেলিকপ্টার সেনার হাতে তুলে দেবে বোয়িং। পাকিস্তান ও চিনের চিন্তা বাড়িয়ে ভারতের সেনাবাহিনীর হাতে এল এই ভয়ঙ্কর চিনুক হেলিকপ্টার।

আরও পড়ুনঃ মোদীর অরুণাচল সফর নিয়ে চিনকে উপযুক্ত জবাব দিল ভারত

গতবছরেই ফিলাডেফিয়ায় ‘ইন্ডিয়া–চিনুক ট্রান্সফার অনুষ্ঠান’‌–এ মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূত হর্ষ শ্রিংলার উপস্থিতিতে ভারতীয় সামরিক বাহিনীর হাতে চিনুক এবং অ্যাপাচে হেলিকপ্টার তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। যা এত দিন কেবল মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের মাত্র ১৪টি দেশ ব্যবহার করত। ফলে এই প্রথম চিনুক হেলিকপ্টার ওড়ানোর সুযোগ পেয়েছিল ভারতীয় বিমানবাহিনী। আর সোমবার প্রথম ক্ষেপে ৪টি হেলিকপ্টার হাতে পেয়ে গেল সেনা।

আরও পড়ুনঃ সার্কিট বেঞ্চ উদ্বোধন করে দিয়ে মমতার ‘বাড়া ভাতে’ ছাই দিলেন মোদী

১৯৬২ সাল থেকে বোয়িং সিএইচ–৪৭ চিনুক ব্যবহার করছে মার্কিন যুক্তরাষ্ট্র। চিনুকের নয়া সংস্করণ সিএই–৪৭ এফ(১) ঘণ্টায় ১৭৫ মাইল গতিতে সাড়ে ৯ টন মাল বহনে সক্ষম। প্রায় ৬ হাজার কিলোমিটার উঁচুতে উড়তে পারবে। এর আগে ভারতীয় বিমানবাহিনীর হাতে এমন ক্ষমতার হেলিকপ্টার ছিল না। মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরাইল, চীন, ব্রিটেন–সহ একাধিক দেশ অ্যাপচে হেলিকপ্টার ব্যবহার করছে।

আরও পড়ুনঃ কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস

মোদী সরকার ক্ষমতায় আসার পরই ২২টি এএইচ–৬৪ই অ্যাপাচে এবং ১৫টি সিএইচ–৪৭এফ(১) চিনুক হেলিকপ্টার কেনার চুক্তি করা হয় মার্কিন যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা বোয়িং এবং সে দেশের সরকারের সঙ্গে। প্রায় ২০০ কোটি টাকার চুক্তি হয়। এর সঙ্গে ১০০ কোটি ডলারের অফসেটের বরাত পায় ভারত।

আরও পড়ুনঃ মমতার ধর্ণায় বসা পুলিশ অফিসারদের কড়া শাস্তি দিতে চলেছে মোদী সরকার

চিনুকের পরিকাঠামোর নানা সরঞ্জাম তৈরি হবে ভারতেই। অত্যাধুনিক হেলিকপ্টার চিনুক এবং অ্যাপাচে ব্যবহারে ভারতীয় বিমানবাহিনীকে প্রশিক্ষণও দিয়েছে মার্কিন সংস্থা বোয়িং। গত অক্টোবরে ইতিমধ্যেই ভারতীয় বিমানবাহিনীর ৪ চালক এবং ৪ ফ্লাইট ইঞ্জিনিয়ার মার্কিন যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণও নিয়ে এসেছেন। অ্যাপাচে এবং চিনুক ব্যবহারে যথাক্রমে ১৪ ও ১৯–তম দেশ হিসাবে ভারত স্থান পেয়েছে। চিনুক এবং অ্যাপাচে বায়ু সেনায় সংযোজন হওয়ায় শত্রু মোকাবিলায় আরও জমি শক্ত হল ভারতের।

আরও পড়ুনঃ মমতার বাংলায় ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুকেশ আম্বানি

৪টি চিনুক হেলিকপ্টার আসার পর ভারত- পাক ও ভারত- চিন সীমান্তে সামরিক কাজ করতে ও নজরদারি চালাতে ভারতীয় সেনার লড়াই অনেকটাই সহজ হল বলেই মনে করা হচ্ছে। সেনার হাতে এই হাতিয়ার আসার পর চিন্তায় থাকল চিরশত্রু পাকিস্তান ও চিন।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন