কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস

284
কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস/The News বাংলা
কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস/The News বাংলা
Simple Custom Content Adder

সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক ধরে রাখতে এবার অলআউট খেললেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। লোকসভা নির্বাচনের আগে সংখ্যালঘু ভোট ব্যাঙ্ক টানতে সব থেকে বড় ঘোষণাটা করে ফেলল কংগ্রেস। আগামী লোকসভা ভোটে জয়লাভ করে কংগ্রেস ক্ষমতায় এলে বর্তমান বিজেপি সরকারের তরফে আনা তিন তালাক আইন বাতিল করে দেবেন বলে ঘোষণা করল কংগ্রেস। সংখ্যালঘু সেলের এক সম্মেলনে এই ঘোষণা করে দিল কংগ্রেস।

আরও পড়ুনঃ মমতার ধর্ণায় বসা পুলিশ অফিসারদের কড়া শাস্তি দিতে চলেছে মোদী সরকার

বহু বিতর্কের পর তিন তালাক আইন তৈরি করেছে কেন্দ্র। অবশ্য তা লোকসভায় পাস হলেও রাজ্যসভায় আটকে গিয়েছে। লোকসভা ভোটের মুখে এবার সেই তিন তালাক আইন নিয়েই গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভাপতি সুস্মিতা দেব। আর তাই নিয়েই দেশ জুড়ে শুরু হয়েছে চর্চা। তবে কংগ্রেসের তরফ থেকে এখনও এই নিয়ে কোন মন্তব্য করা হয়নি।

আরও পড়ুনঃ মমতার বাংলায় ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুকেশ আম্বানি

ভারতের সর্বোচ্চ আদালত এক রায়ে মুসলমানদের তিন তালাক প্রথাকে অসাংবিধানিক বলে ঘোষণা করে দিয়েছে। যেভাবে পরপর তিনবার তালাক উচ্চারণ করে অথবা চিঠি লিখে, সামাজিক মাধ্যম বা ফোনে তিনবার তালাক উচ্চারণ করে বিবাহ বিচ্ছেদ ঘটিয়ে দেওয়া হয়, তার বিরুদ্ধে ৫জন মুসলিম নারী সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছিলেন। তারপরই তিন তালাক নিষিদ্ধ ঘোষণা করে সুপ্রিম কোর্ট। তারপরেই বিল নিয়ে এসে আইন তৈরি করতে উদ্যোগী হয় কেন্দ্র।

আরও পড়ুনঃ ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে সিলমোহর দিল মোদী সরকার

বৃহস্পতিবার দিল্লিতে অনুষ্ঠিত সংখ্যালঘু সেলের এক সম্মেলনে দলে তরফে শিলচরের সাংসদ ও সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভাপতি সুস্মিতা দেব এই বড় ঘোষণা করে দিলেন। সংখ্যালঘু সমাজের সঙ্গে কংগ্রেসের পুরনো সম্পর্ক আরও মজবুত করতেই রাজধানীতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই নেত্রী জানিয়ে দেন, “ক্ষমতায় এলে এই তিন তালাক আইন বাতিল করে দেবে কংগ্রেস”।

আরও পড়ুনঃ রিজার্ভ ব্যাঙ্ক এর বড় ঘোষণা, লোকসভা ভোটের আগে মধ্যবিত্তের মুখে হাসি

ইতিমধ্যেই তিন তালাক বিল পাশ হয়ে গেছে লোকসভায়। ২৪৫-‌১১ ভোটে। ওয়াকআউট করে কংগ্রেস ও সরকারের বন্ধুদল এআইডিএমকে। ভোটদানে বিরত থাকে তৃণমূল, সপা, আরজেডি, ডিএমকে, আপ এবং টিআরএস। তৃণমূলের সুদীপ ব্যানার্জি বলেন, “মুসলিম মহিলাদের অধিকারের প্রশ্নে তাদের পাশে রয়েছে তৃণমূল। কিন্তু, প্রস্তাবিত আইনে যেভাবে স্বামীকে অপরাধী সাব্যস্ত করা হয়েছে, দল তার বিরোধী। সরকারের উচিত সব দিক বিবেচনা করে বিরোধীদের সন্তুষ্ট করে, এমন বিল আনা”।

আরও পড়ুনঃ বাংলার জেলা এখন বোমার গোডাউন, জেলাতেই রাখা হচ্ছে সিআইডি বোম্ব স্কোয়াড

তবে লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় আটকে গেছে এই বিল। এখন কংগ্রেসের এই ঘোষণা তিন তালাক বিতর্কে নতুন মাত্রা যোগ করল। বিজেপি এর তরফ থেকে এই ঘোষণার তীব্র সমালোচনা করা হয়েছে। বলে হয়েছে ক্ষমতায় আসার জন্য দেশকে আবার পিছনে নিয়ে যাচ্ছে কংগ্রেস।

আরও পড়ুনঃ সারদা রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার পুলিশ কর্তাদের বারবার তলব গোয়েন্দাদের

এখন কংগ্রেসের এই ঘোষণা লোকসভা ভোটে দলকে কতটা সুবিধা দেয় বা সংখ্যালঘু সম্প্রদায়ের মহিলাদের ভোট থেকে কংগ্রেস কতটা বঞ্চিত হয়, সেটাই এখন দেখার। তবে রাজনৈতিক মহল এই ঘোষণাকে খুব একটা বুদ্ধিমানের বলছে না। কারণ এই বিল নিয়ে এসেই উত্তরপ্রদেশে ৮০টি সংখ্যালঘু অধ্যুষিত আসনে জিতেছিল বিজেপি। কংগ্রেসের এই ঘোষণা যে বুমেরাং হবে, সেটাই বলছে রাজনৈতিক মহল।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ নতুন যুদ্ধ, রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার দুই অফিসারকে ডেকে পাঠাল ইডি
আরও পড়ুনঃ সারদা চিটফান্ডে সর্বহারাদের দেখেই কি তাড়াতাড়ি ধর্ণা শেষ করলেন মমতা
আরও পড়ুনঃ উঠল বিজেপি বিরোধী সত্যাগ্রহ ধর্ণা, ধর্মতলার ধর্ণা প্রধানমন্ত্রী করতে পারবে মমতাকে
আরও পড়ুনঃ নারীদের নিয়ে অবাক করা সিদ্ধান্ত নিল শবরীমালা মন্দির কর্তৃপক্ষ

আরও পড়ুনঃ দুর্নীতিতে অভিযুক্ত স্বামীকেও কি কংগ্রেসে আনছেন প্রিয়াঙ্কা গান্ধী
আরও পড়ুনঃ সিবিআই জেরা থেকে পালাতে পারবেন না রাজীব কুমার, মমতা বললেন ‘নৈতিক জয়’
আরও পড়ুনঃ মমতার নির্দেশে সিবিআই অফিসারদের আটক করে বাংলার আইপিএসরা বিপদে
আরও পড়ুনঃ সারদা চিটফাণ্ড মামলায় রাজীবকে জেরা করতে কি কি প্রশ্ন সাজাচ্ছে সিবিআই

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন