সারদা চিটফাণ্ড মামলায় রাজীব কুমারকে জেরা শুরু করল সিবিআই

589
সারদা রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার পুলিশ কর্তাদের বারবার তলব গোয়েন্দাদের
সারদা রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার পুলিশ কর্তাদের বারবার তলব গোয়েন্দাদের/The News বাংলা
Simple Custom Content Adder

শুরু হল বহু প্রতিক্ষিত সেই জেরা। প্রথমে আলাপ পরিচয় হবার পর বেশ ভাল পরিবেশেই শুরু হয়েছে জেরার পর্ব। কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করার অনুমতি দিয়েছে দেশের শীর্ষ আদালত। চলছে সেই জেরা পর্ব।

আরও পড়ুনঃ বেকার যুবকদের মুখে হাসি ফুটিয়ে বাংলায় তৈরি হচ্ছে ১০ লক্ষ চাকরি

রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ শুরু হয়েছে। জানা গেছে, মোট ২২ পাতার প্রশ্নমালা তৈরি হয়েছে। সূত্রের খবর জিজ্ঞাসবাদ শুরু করেছেন সিবিআইয়ের পূর্বাঞ্চলীয় অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব-সহ ডিএসপি পদমর্যাদার ৩ জন আধিকারিক। রাজীব কুমারের বয়ান রেকর্ডের সময় উপস্থিত থাকবেন ডিএসপি তথাগত বর্ধন। থাকবেন এসপি পি সি কল্যাণ, থাকছেন পূর্বাঞ্চলীয় অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তবও।

আরও পড়ুনঃ সার্কিট বেঞ্চ উদ্বোধন করে দিয়ে মমতার ‘বাড়া ভাতে’ ছাই দিলেন মোদী

সকাল সাড়ে ১১ টা নাগাদ সিবিআই দপ্তর থেকে বেরিয়ে যান রাজীব কুমারের আইনজীবী বিশ্বজিত দেব। সূত্রের খবর, তাঁকে জিজ্ঞাসাবাদের সময় পুলিশ কমিশনারের সঙ্গে থাকার অনুমতি দেওয়া হয়নি। সিবিআই আধিকারিকদের কাছে বেশ কয়েকটি অনুরোধ করেন রাজীব কুমারের আইনজীবী। রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য কলকাতায় কমিশনারের থাকা প্রয়োজন। তাই, অনির্দিষ্টকালের জন্য রাজীব কুমারকে আটকে না রাখার অনুরোধ করেছেন তিনি।

আরও পড়ুনঃ নতুন যুদ্ধ, রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার দুই অফিসারকে ডেকে পাঠাল ইডি

সারদা চিটফাণ্ড মামলায় রাজীবকে জেরা করতে স্পেশ্যাল টিম গড়েছে সিবিআই। সিবিআই ডিএসপি তথাগত বর্ধন এর নেতৃত্বে ৯ সদস্যের একটি বিশেষ দল গঠন করেছে সিবিআই। তৈরি হয়েছে প্রশ্নপত্র। সারদা মামলায় কলকাতার পুলিশ কমিশনারকে নাস্তানাবুদ করতে কোমর বেঁধেছে সিবিআই।

আরও পড়ুনঃ সিবিআই জেরা থেকে পালাতে পারবেন না রাজীব কুমার, মমতা বললেন ‘নৈতিক জয়’

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে মেঘালয়ের শিলংয়ে একটি নিউট্রাল জায়গায় হাজিরা দিয়ে সিবিআই জেরার মুখোমুখি হবার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তবে এখনই গ্রেফতার করা যাবে না তাঁকে, জানিয়ে দিয়েছে দেশের শীর্ষ আদালত। সারদা মামলায় সুদীপ্ত সেনের ল্যাপটপ, মোবাইল পরীক্ষাই করাননি রাজীব কুমার, গত মঙ্গলবার অভিযোগ করেন সিবিআই আইনজীবি। সওয়াল জবাব শুনে এই রায় জানিয়ে দেন সুপ্রিম কোর্ট এর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চ।

আরও পড়ুনঃ রাজীব কুমারকে সিবিআই দফতরে হাজিরার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

সারদা চিট ফান্ড তদন্তে অসহযোগিতা ও আদালত অবমাননার অভিযোগে গত সোমবারই কলকাতার পুলিস কমিশনারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সোমবার সকালে আদালত শুরু হতেই রাজীব কুমারের বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন সিবিআইয়ের আইনজীবী। সিবিআইয়ের আইনজীবী তুষার মেহতা এই মামলা লড়ছেন। মামলাটি সরাসরি করা হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর বেঞ্চে। মঙ্গলবার সকালেই রায় দেন দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ তথ্যপ্রমাণ নষ্টের প্রমাণ পেলে পুলিশ কমিশনারকে উচিত শিক্ষা দেওয়া হবে হুঁশিয়ারি সুপ্রিম কোর্টের

রায়ের পরই কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করার জন্য প্রস্তুতি নিতে শুরু করে সিবিআই। মোট ৯ সদস্যের একটা স্পেশ্যাল দল গঠন করেছে সিবিআই। সিবিআই ডিএসপি তথাগত বর্ধন এর নেতৃত্বে জেরার কাজ করছেন বাকি সদস্যরা। সারদা মামলায় রাজীবকে জেরায় জেরায় নাস্তানাবুদ করবে সিবিআই।

আরও পড়ুনঃ মমতার নির্দেশে সিবিআই অফিসারদের আটক করে বাংলার আইপিএসরা বিপদে

সারদা চিটফাণ্ড মামলায় সিবিআই কি কি প্রশ্নে জেরবার করছে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে? জেনে নিন সেই সব প্রশ্ন। সারদা চিটফাণ্ড মামলায় রাজীবকে জেরা করতে প্রধান কি কি প্রশ্ন সাজিয়েছে সিবিআই?

১. বাজেয়াপ্ত করা সুদীপ্ত সেনের ল্যাপটপ ও মোবাইল গুলো কোথায়?
২. সুদীপ্ত সেনের ল্যাপটপ ও মোবাইল গুলো কেন বাজেয়াপ্ত করার পরেই ফরেনসিকে পাঠান হল না?
৩. সুদীপ্ত সেনের অফিস থেকে বাজেয়াপ্ত করা সব নথি কোথায়?
৪. বিভিন্ন ডাটা, পেন ড্রাইভ, সিডি কোথায়?
৫. কেন বাজেয়াপ্ত করা সব জিনিস সিবিআই আধিকারিকদের কাছে জমা করলেন না?
৬. এতদিন ধরে বারবার ডাকা সত্ত্বেও কেন তিনি হাজিরা দেননি?
৭. কাদের রক্ষা করতে সিবিআই জেরার হাত থেকে পালিয়ে বেড়াচ্ছেন তিনি?
৮. সুদীপ্ত সেনের অফিস থেকে উদ্ধার করা সব টাকা কি তিনি বাজেয়াপ্ত তালিকায় দেখিয়েছেন?

আরও পড়ুনঃ মমতার বাংলায় ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুকেশ আম্বানি

জানা গেছে, ধীরে ধীরে রাজীব কুমারকে জেরায় নাস্তানাবুদ করবে সিবিআই। পুলিশ কমিশনার রাজীব কুমারকে মেঘালয়ের শিলংয়ে একটি নিউট্রাল জায়গায় হাজিরা দিয়ে জেরার মুখোমুখি হতে বলা হয়। প্রশ্ন কি কি হবে তা নিয়ে দিল্লির লোধি রোডে সিবিআই বলিষ্ঠ আধিকারিকদের সঙ্গে বৈঠক করে বাংলার সিবিআই অফিসাররা।

আরও পড়ুনঃ মমতার ধর্ণায় বসা পুলিশ অফিসারদের কড়া শাস্তি দিতে চলেছে মোদী সরকার

জানা গেছে, জেরায় রাজীব কুমারকে ভাঙতেই জোর কদমে প্রস্তুতি নিয়েছেন সিবিআই আধিকারিকরা। প্রশ্নের জবাবে সন্তুষ্ট না হলে সব রিপোর্ট দেওয়া হবে দেশের শীর্ষ আদালতে। জেরায় সন্তুষ্ট না হলে তারপর তাঁকে নিজেদের হেফাজতে নিয়ে জেরার আবেদন করবে সিবিআই। শনিবার কতক্ষণ প্রশ্নত্তর চলে সেটাই এখন দেখার।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন