রাজ্যকে না জানিয়ে পুলিশ কর্তাদের সরিয়ে দেওয়ায় মমতার তোপের মুখে নির্বাচন কমিশন

289
রাজ্যকে না জানিয়ে পুলিশ কর্তাদের সরিয়ে দেওয়ায় মমতার তোপের মুখে নির্বাচন কমিশন/The News বাংলা
রাজ্যকে না জানিয়ে পুলিশ কর্তাদের সরিয়ে দেওয়ায় মমতার তোপের মুখে নির্বাচন কমিশন/The News বাংলা
Simple Custom Content Adder

রাজ্যকে না জানিয়ে পুলিশ কর্তাদের সরিয়ে দেওয়ায় মমতার তোপের মুখে নির্বাচন কমিশন। মুখ্যমন্ত্রীর নির্দেশে শনিবারই কেন্দ্রীয় নির্বাচন কমিশনে প্রতিবাদপত্র পাঠাচ্ছেন রাজ্যের মুখ্যসচিব। কি কারণে এই পুলিশ কর্তাদের হথাৎ অকারনে সরিয়ে দেওয়া হল, জানতে রাজ্য সরকারের তরফে চিঠি দেওয়া হচ্ছে, বলেই নবান্ন সূত্রে জানা গেছে।

আরও পড়ুনঃ কলকাতার পুলিশ কমিশনার বদল, মমতা ঘনিষ্ঠ অফিসারদের ভোট থেকে দূরে রাখা হল

শুক্রবার রাতেই রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠিয়ে রাজ্যের ৪ পুলিশ কর্তাকে বদলে অন্য ৪ পুলিশ অফিসারকে বসানোর নির্দেশ দেওয়া হয়। রাতারাতি চিঠি দিয়ে কলকাতার পুলিশ কমিশনার পরিবর্তন করার নির্দেশ দেয় ইলেকশন কমিশন। শুধু তাই নয়, মমতা ঘনিষ্ঠ অফিসারদের ভোট থেকে দূরে রাখার নির্দেশও দেওয়া হয়।

আরও পড়ুনঃ বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে মমতার পুলিশ দিয়েই ভোট হবে রাজ্যে

শুক্রবার রাতেই নির্বাচন কমিশনের চিঠি এসে পৌঁছায় নবান্নে রাজ্যের মুখ্যসচিবের কাছে। সেখানেই দূষণ নিয়ন্ত্রক পর্ষদের এডিজি রাজেশ কুমারকে কলকাতার নতুন নগরপাল হিসাবে নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়েছে। নটরাজন রমেশ বাবুকে নিয়োগ করা হয়েছে বিধাননগরের পুলিশ কমিশনার হিসাবে।

আরও পড়ুনঃ ভোটের মুখে বাংলার সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর

পরিবর্তন করা হয়েছে অনুব্রতের জেলা বীরভূমের পুলিশ সুপারকে। দায়িত্ব দেওয়া হয়েছে আভান্নু রবীন্দ্রনাথকে। এর সঙ্গেই জানিয়ে দেওয়া হয়েছে মমতা ঘনিষ্ঠ বেশ কিছু পুলিশ অফিসারকে ভোটের কাজ থেকে বিরত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সব পরিবর্তন আগামী ২৪ ঘণ্টার মধ্যে কার্যকর করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ ঘাসফুলে ভোট দিলে শান্তি পাবে মায়ের আত্মা, সুচিত্রার নাম করে ভোট প্রার্থনা মুনমুনের

কিছুদিন আগেই রাজীব কুমারকে সরিয়ে অনুজ শর্মাকে কলকাতার নগরপাল করেন মমতা বন্দ্যোপাধ্যায়। একমাসের মধ্যেই সেই অনুজ শর্মাকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। দায়িত্ব দেওয়া হল দূষণ নিয়ন্ত্রক পর্ষদের এডিজি রাজেশ কুমারকে। মমতা ঘনিষ্ঠ বলেই ভোটের মুখে সরিয়ে দেওয়া হল অনুজ শর্মাকে, এমনটাই মত রাজনৈতিক মহলের। এরপরেই ক্ষেপে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপির অঙ্গুলি হেলনেই এইসব কাজ করছে নির্বাচন কমিশন, জানান হয় তৃণমূলের তরফ থেকে।

আরও পড়ুনঃ মমতার দাবি না মেনে জঙ্গলমহল থেকে ৩০ কোম্পানি বাহিনী তুলছে নির্বাচন কমিশন

তবে এটা শুধুই ভোটের সময় পর্যন্ত। ভোট শেষ হলেই ফের অনুজ শর্মাকে কলকাতার পুলিশ কমিশনার করে আনবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এটাই মনে করছে রাজনৈতিক মহল। অন্যদিকে বিধাননগর এর কমিশনার, বীরভূমের পুলিশ সুপার ও ডায়মন্ডহারবার পুলিশ সুপারকেও পরিবর্তন করে দিল নির্বাচন কমিশন। বীরভূম নিয়েও একাধিক অভিযোগ ছিল বিরোধী দলগুলি।

আরও পড়ুনঃ মোদী সরকারের উদ্যোগে ইউনেস্কোর কালচারাল হেরিটেজ সম্মান মনোনয়নে বাংলার দুর্গাপূজা

দূষণ নিয়ন্ত্রক পর্ষদের এডিজি রাজেশ কুমারকে কলকাতার নতুন নগরপাল হিসাবে নিয়োগ করা হয়েছে। নটরাজন রমেশ বাবুকে নিয়োগ করা হল বিধাননগরের পুলিশ কমিশনার হিসাবে। আভান্নু রবীন্দ্রনাথকে বীরভূমের পুলিশ সুপার পদে ও শ্রীহরি পাণ্ডেকে ডায়মন্ডহারবার এর পুলিশ সুপার পদে নিয়োগ করা হয়েছে। তবে ভোটের পর ফের তাঁদের নিজের নিজের জায়গায় ফিরিয়ে দেবেন মমতা, এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ শনি রবি সপ্তাহ শেষের দুই দিন দফায় দফায় কালবৈশাখীর পূর্বাভাস দক্ষিনবঙ্গে

তবে এখানেই থেমে না থেকে সরাসরি পক্ষপাতের অভিযোগ তুলে মুখ্যমন্ত্রীর নির্দেশে শনিবারই কেন্দ্রীয় নির্বাচন কমিশনে প্রতিবাদপত্র পাঠাচ্ছেন রাজ্যের মুখ্যসচিব। তবে মমতার প্রতিবাদ মানা হবে না বলেই মনে করছে রাজনৈতিক মহল। তবে ভোট এর ফল প্রকাশের পরেই যে নির্বাচন কমিশনের এই অর্ডার বাতিল করবেন মমতা, সেটা পরিষ্কার।

আরও পড়ুনঃ চিত্র পরিচালক, লেখক ও বিজ্ঞানীদের পর এবার ৬০০ নাট্যকর্মী ঘৃণার রাজনীতির বিরুদ্ধে

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন