৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর

312
৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর/The News বাংলা
৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর/The News বাংলা
Simple Custom Content Adder

৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি দিলেন ফারুক আবদুল্লাহ। এই ঘোষণার পরেই রাজনৈতিক তরজায় উত্তপ্ত ভারতের রাজনৈতিক মহল। বিজেপির তরফ থেকে ফারুকের এই মন্তব্যের তীব্র সমালোচনা করা হয়েছে। নির্বাচন কমিশনে অভিযোগ জানাবে বিজেপি।

আরও পড়ুনঃ জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান

সোমবার প্রকাশিত হয় বিজেপির নির্বাচনী ইস্তাহার। ইস্তাহারে, ক্ষমতায় প্রত্যাবর্তন হলে জম্মু ও কাশ্মীরের ৩৭০ নং ধারা এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আর এতেই তীব্র প্রতিক্রিয়া জানান ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

সোমবার বিজেপির নির্বাচনী ইস্তাহার প্রকাশের কয়েক ঘন্টার মধ্যেই ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ প্রতিক্রিয়া দিয়ে জানান, “৩৭০ ধারা বিলোপের চেষ্টা করা হলে তা কাশ্মীরের মানুষের স্বাধীনতা লাভের রাস্তাকে প্রশস্ত করবে”।

আরও পড়ুনঃ অনুপ্রবেশকে সহ্য করা হবে না, ভোট ইস্তেহারে বলছে বিজেপি

ফারুক আব্দুল্লাহ আরও বলেন, “৩৭০ ধারা বিলোপের কোনও প্রচেষ্টাই সফল হবে না”। এরপর তিনি আল্লাহর নামে শপথ করে বলেন, কাশ্মীরের মানুষ স্বাধীনতা লাভ করুক, এটা উপরওয়ালারও ইচ্ছে। সোমবার শ্রীনগরে তার নির্বাচনী কেন্দ্রে ভোট প্রচারের সময় তিনি এই মন্তব্য করেন। এরপরেই দেশ জুড়ে শুরু হয়েছে সমালোচনার ঝড়।

আরও পড়ুনঃ কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের

সোমবার প্রকাশিত হয় ২০১৯ লোকসভা ভোটের বিজেপির নির্বাচনী ইস্তাহার। ইস্তাহারে উল্লেখযোগ্য ভাবে উঠে এসেছে কাশ্মীরের ৩৭০ নং এবং ৩৫ এ নং ধারা তুলে দেওয়ার প্রতিশ্রুতি। উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগেও ৩৭০ ধারা তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। রামমন্দিরের মতই কিন্তু যা শেষ পর্যন্ত হয়নি।

আরও পড়ুনঃ তিন তালাকের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ অনুচিত, বলছেন মুসলিম মহিলারা

এদিন প্রকাশিত বিজেপির নির্বাচনী ইস্তাহারে বলা হয়েছে, বিগত ৫ বছরে জম্মু ও কাশ্মীরে বিভিন্ন রকম প্রকল্প ও বলিষ্ঠ পদক্ষেপের দ্বারা শান্তি প্রতিষ্ঠা ও সমস্ত প্রকার উন্নয়নের লক্ষ্যে কাজ করেছে সরকার। উন্নয়ন স্থাপনের পথে যত প্রকার বাধা বিপত্তি এসেছে, সরকার সমস্ত রকম বাধাকে অতিক্রম করার চেষ্টা করেছে। উন্নয়নের লক্ষ্যে পর্যাপ্ত পরিমানে অর্থনৈতিক সাহায্য বরাদ্দ করেছে সরকার। জনসংঘ প্রতিষ্ঠার সময় থেকেই কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পক্ষে অবস্থান নিয়েছে তাদের সরকার, এমনই বলা হয়েছে ইস্তাহারে।

আরও পড়ুনঃ নবরাত্রি উপলক্ষ্যে জোরপূর্বক দুই শতাধিক মাংসের দোকান বন্ধের অভিযোগ হিন্দু সেনার বিরুদ্ধে

ইস্তাহারে উল্লেখ করা হয়েছে, ৩৫ এ ধারা কাশ্মীরের অস্থায়ী জনগন ও মহিলাদের জন্য পক্ষপাতদুষ্ট এবং এই ধারা বিলোপের জন্য বিজেপি বদ্ধ পরিকর। বিজেপি মনে করে, ৩৫ এ নং ধারা জম্মু ও কাশ্মীরের সামগ্রিক উন্নতির পক্ষে বাধাস্বরূপ। ৩৫ এ ধারা বিলোপ করে নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশ তৈরিতে বিজেপির প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে ইস্তাহারে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুনঃ মিগ ২১-র হামলায় পাক যুদ্ধবিমান এফ ১৬ ভেঙে পড়ার ব়্যাডার ইমেজ প্রকাশ বায়ুসেনার

বিজেপির ইস্তেহারের সমালোচনা করেছে কংগ্রেসও। তবে ৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি দিয়ে ফারুক আবদুল্লাহ ভোটের বাজারে কংগ্রেস ও জোটের বিরুদ্ধে বিজেপিকে নতুন নির্বাচনী ইস্যু তুলে দিলেন বলেই মনে করছে রাজনৈতিক মহল। আর এটাকে ইতিমধ্যেই ভোট প্রচারের হাতিয়ার করেছে বিজেপি।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন