কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের

338
কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের/The News বাংলা
কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের/The News বাংলা
Simple Custom Content Adder

চরম সমস্যায় কলকাতার প্রাক্তন নগরপাল রাজীব কুমার। সিবিআই তাঁর গ্রেফতারি চাওয়ার পর সুপ্রিম কোর্ট নোটিশ দিল কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারকে। সিবিআই তাঁকে তদন্তে অসহযোগিতা ও সারদা তদন্তে তথ্য লোপাটের অভিযোগে তাদের হেফাজতে নিতে চেয়েছে। সোমবার প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে একটি বেঞ্চ সোমবার ওই নোটিশ দেয়।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে একটি বেঞ্চ সোমবার সিবিআইয়ের এই আবেদনের পরিপ্রেক্ষিতে রাজীব কুমারের জবাব তলব করেছে। ১৫ এপ্রিল মামলার পরবর্তী শুনানি।

আরও পড়ুনঃ তিন তালাকের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ অনুচিত, বলছেন মুসলিম মহিলারা

নতুন করে চাপে পড়ে গেলেন রাজীব কুমার। রাজীব কুমারকে তাঁদের হেফাজতে নিয়ে জেরা করার জন্য শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল সিবিআই। তার পরিপ্রেক্ষিতেই এই নোটিশ পাঠানো হল। কেন গ্রেফতার করা হবে না? জানতে চাইল দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ ঘোড়া গাধা খচ্চর বিতর্কের পর গরুর গাড়িতে প্রচার, বিরোধী মতে মরার গাড়িতে তৃণমূল

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে একটি বেঞ্চ সোমবার ওই নির্দেশ দেয়। সিবিআইয়ের ওই আবেদনের ভিত্তিতে কেন তাঁকে গ্রেফতার করে জেরা করা হবে না তা জানতে চেয়ে রাজীব কুমারের কাছে ব্যাখ্যা চেয়েছে সুপ্রিম কোর্ট। মামলার পরবর্তি শুনানি হবে আগামী সোমবার।

আরও পড়ুনঃ সব বুথে কেন্দ্রীয় বাহিনী না থাকলে ভোট বন্ধ করে দেবার হুমকি লকেটের

কলকাতা পুলিসের প্রাক্তন কমিশনারকে হেফাজতে নিয়ে জেরা করতে নতুন করে আবেদন করেছিল সিবিআই। সেই আবেদনের ভিত্তিতে সোমবার রাজীব কুমারকে নোটিস দিল শীর্ষ আদালত। সিবিআইয়ের ওই আবেদনের ভিত্তিতে কেন তাঁকে গ্রেফতার করে জেরা করা হবে না তা জানতে চেয়ে রাজীব কুমারের কাছে ব্যাখ্যা চেয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুনঃ নবরাত্রি উপলক্ষ্যে জোরপূর্বক দুই শতাধিক মাংসের দোকান বন্ধের অভিযোগ হিন্দু সেনার বিরুদ্ধে

উল্লেখ্য, ২ ফেব্রুয়ারি সারদাতদন্তে রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে চেয়ে তাঁর বাসভবনে পৌঁছোয় সিবিআই আধিকারিকদের একটি দল। তারপরই কলকাতা পুলিশ বনাম সিবিআই দ্বন্দ্বে তোলপাড় হয় রাজ্য রাজনীতি। জল গড়ায় সুপ্রিম কোর্টে।

আরও পড়ুনঃ বারাসাত কেন্দ্রের বিজেপি ভোট প্রার্থী নিজেই কোনদিন ভোট দেননি ভারতে

আদালত অবমাননার অভিযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। এর পর শীর্ষ আদালতের নির্দেশে শিলংয়ে টানা জেরা চলে রাজীব কুমারের। কিন্তু তাঁকে গ্রেফতার না করার ব্যাপারে আদালতের ‘রক্ষাকবচ’ থাকায় তাঁকে গ্রেফতার করতে পারেনি সিবিআই। কিন্তু জেরায় কী তথ্য উঠে এসেছে, জিজ্ঞাসাবাদের পর মুখবন্ধ খামে সেই রিপোর্ট শীর্ষ আদালতে জমা দেয়।

আরও পড়ুনঃ সাহস থাকলে কেরালা বা তামিলনাড়ু থেকে লড়ুন, মোদীকে চ্যালেঞ্জ শশীর

ওই জেরার কিছুদিন পরেই সিবিআই শীর্ষ আদালতে রাজীবের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করে। বলা হয় সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করছেন রাজীব কুমার। এরপরই রাজীব কুমারকে নিজেদের হেফাজতে নিয়ে জেরা করার আবেদন করে সিবিআই। সেই মামলায় সোমবার ওই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

আরও পড়ুনঃ কংগ্রেস নির্বাচনী ইস্তাহারকে প্রো জিহাদ ও অ্যান্টি ইন্ডিয়া বলে আক্রমণ কোয়েনা মিত্রের

এর ফলে ভোটের মধ্যেই রাজীব কুমারের গ্রেফতারের সম্ভাবনা তৈরি হল বলেই মনে করছে রাজনৈতিক মহল। সেটা হলে ঠিক ভোটের মধ্যেই তৃণমূল তথা নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বড় ধাক্কা খাবেন বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ লাইভ ডিবেটে অসহিষ্ণুতা, সঞ্চালক ও বিজেপি নেতার দিকে গ্লাস ছূঁড়লেন কংগ্রেস নেতা

ভোটের বাজারে সুবিধা পেতেই বিজেপি এই নাটক করছে, বলেছে তৃণমূল কংগ্রেস। আইন আইনের পথে চলবে, এর সঙ্গে ভোটের বা তৃণমূল বিজেপি কোন সম্পর্ক নেই, বলেছে বিজেপি। সব মিলিয়ে ভোটের মধ্যেই রাজীব কুমারকে নিয়ে সরগরম বাংলা তথা দেশের রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন