প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলা দিয়েই শুরু হচ্ছে বাংলার নতুন একটি শিল্প

372
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলা দিয়েই শুরু হচ্ছে বাংলার নতুন একটি শিল্প
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলা দিয়েই শুরু হচ্ছে বাংলার নতুন একটি শিল্প/The News বাংলা
Simple Custom Content Adder

আনারসী উত্তরীয় মোদীর গলায়। আনারসের পাতার সুতো দিয়ে তৈরী উত্তরীয় উঠছে প্রধানমন্ত্রীর গলায়। উত্তরবঙ্গের অর্থকরী ফসল আনারসের বাজার মন্দা হলেও সেই আনারসের বজ্র থেকে উৎপাদিত পোষাক বেকার সমস্যা দুর করার উপায় হয়ে উঠতে চলেছে। শুক্রবার উত্তরবঙ্গে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্যোক্তারা উত্তরবঙ্গের স্মৃতি হিসেবে তার হাতে তুলে দিতে চান উত্তরবঙ্গের নব উৎপাদিত আনারসী উত্তরীয়।

আরও পড়ুনঃ রাজীব কুমার ও কুনাল ঘোষ দুজনকেই শিলংয়ে ডাকল সিবিআই

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গলা দিয়েই পথ চলা শুরু করবে আনারসী উত্তরীয়। শিলিগুড়ি মহকুমার বিধাননগর আনারসের জন্য বিখ্যাত। বিধাননগরকে তাই অনেকে আনারসের রাজধানী নামেও চিহ্নিত করে থাকে। বিশাল পরিমান আনারস বিধাননগরে উৎপাদিত হয়। অথচ ঠিক মতো বাজার পায় না। সেকারনে অনেকে আনারস চাষ করাও বন্ধ করে দিয়েছে।

আরও পড়ুনঃ দেশের প্রধানমন্ত্রী দুকান কাটা, বললেন মমতার মন্ত্রী মলয় ঘটক

তবে আনারসের বাজার না পাওয়া গেলেও এর ফেলে দেওয়া পাতাকে কাজে লাগিয়ে এক নতুন শিল্পের উদ্ভাবন করেন এগিয়ে আসেন আনারস চাষী সংগঠনের প্রতিষ্ঠাতা অরুন মন্ডল। আর এবার সেটা দিয়েই চমকে দেওয়া হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

আরও পড়ুনঃ ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে সিলমোহর দিল মোদী সরকার

অরুন মন্ডল জানান, এর আগেও আশির দশকে ডক্টর জ্যোতিন বিশ্বাস আনারসের পাতা থেকে সুতো বের করে কাপড় তৈরী করার চেষ্টা করেছিলেন। পরবর্তীকালে ২০১০ সালে ক্যালিপসো বেঙ্গল ফুডস কোম্পানীর ডিরেক্টর দেবাশিষ মৈত্রও একই চেষ্টা করে বিফল হন।

আরও পড়ুনঃ কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস

তবে আনারসী শাড়ি তৈরী করে আনারসের ক্ষেত্রে নবজাগরণের স্বপ্ন চাষীদের মধ্যে ঢুকে গিয়েছিল। অরুনবাবু জানান, ২০১০ সালে তিনি মালয়েশিয়া গিয়েছিলেন। সেখানে বিভিন্ন জায়গায় তিনি দেখেছেন আনারসের পাতা থেকে বিভিন্ন জিনিস তৈরী হচ্ছে। সেখান থেকে কনসেপ্ট নিয়ে তিনি কেরলের আনারস রিসার্চ সেন্টারে গিয়ে যোগাযোগ করেন।

আরও পড়ুনঃ মমতার ধর্ণায় বসা পুলিশ অফিসারদের কড়া শাস্তি দিতে চলেছে মোদী সরকার

এরপর কৃষকদের বাড়ির মহিলাদের একত্রিত করে চিনা মাটির ভাঙা পেয়ালা কিংবা টিনের বাটি দিয়ে ঘষে পাতা থেকে ক্লোরোফিল ফেলে সুতো বের করার প্রাথমিক কাজ শুরু করেন। সেই সুতো কলকাতায় নিয়ে গিয়ে কেন্দ্রীয় সংস্থা নির্জাপ্টে গিয়ে সুতো থেকে শাড়ি বানিয়ে নিয়ে আসা হয়।

আরও পড়ুনঃ মমতার বাংলায় ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুকেশ আম্বানি

গত ছ মাস ধরে আনারসের পাতা থেকে সুতো বের করে আনারসি শাড়ি বানিয়ে সাড়া ফেলে দিয়েছে আনারস চাষী সংগঠন। তবে এখনও শাড়িগুলো বাজারে নিয়ে আসেন নি তারা। সবার আগে তাদের তৈরী আনারসী উত্তরীয় প্রধানমন্ত্রীকে পড়িয়ে নতুন শিল্পের দ্বার উদ্ঘাটন করতে চান তারা।

আরও পড়ুনঃ রিজার্ভ ব্যাঙ্ক এর বড় ঘোষণা, লোকসভা ভোটের আগে মধ্যবিত্তের মুখে হাসি

তবে প্রধানমন্ত্রীর কাছে যাওয়া তো অত সহজ নয়। সে কারনে বিভিন্ন জায়গায় অনুমোদনের জন্য আবেদন জানিয়েছেন সংস্থার কর্ণধার অরুন মন্ডল। অনুমতি পেলে ৮ তারিখ বাগডোগরায় না হলে জলপাইগুড়ির জনসভায় মোদীর গলায় শোভা পাবে আনারসের সুতোয় বোনা আনারস চাষীদের আনারসী উত্তরীয়। শুরু হবে নতুন শিল্পের পথ চলা।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ বাংলার জেলা এখন বোমার গোডাউন, জেলাতেই রাখা হচ্ছে সিআইডি বোম্ব স্কোয়াড
আরও পড়ুনঃ সারদা রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার পুলিশ কর্তাদের বারবার তলব গোয়েন্দাদের
আরও পড়ুনঃ নতুন যুদ্ধ, রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার দুই অফিসারকে ডেকে পাঠাল ইডি

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন