দেশের প্রধানমন্ত্রী দুকান কাটা, বললেন মমতার মন্ত্রী মলয় ঘটক

318
দেশের প্রধানমন্ত্রী দুকান কাটা, বললেন মমতার মন্ত্রী মলয় ঘটক
দেশের প্রধানমন্ত্রী দুকান কাটা, বললেন মমতার মন্ত্রী মলয় ঘটক/The News বাংলা
Simple Custom Content Adder

“দেশের প্রধানমন্ত্রী দুকান কাটা”। শুক্রবার জলপাইগুড়িতে তিনি সার্কিট বেঞ্চ উদ্বোধন করতে আসছেন, এমন খবর পাওয়ার পর তীব্র প্রতিক্রিয়া জানালেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক। শুক্রবার জলপাইগুড়িতে রাজ্য বিজেপির পক্ষ থেকে একটি রাজনৈতিক সভায় বক্তব্য রাখতে আমন্ত্রণ জানানো হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। কিভাবে একটি রাজনৈতিক মঞ্চ থেকে এই ধরনের বিচার বিভাগের ভবন বা সার্কিট বেঞ্চ এর উদ্বোধন করা যায় তা নিয়েই প্রশ্ন তুলে দিলেন রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক।

আরও পড়ুনঃ ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে সিলমোহর দিল মোদী সরকার

দীর্ঘ দিন ধরেই কলকাতা হাইকোর্টের শাখা হিসেবে জলপাইগুড়িতে সার্কিট বেঞ্চ তৈরির দাবি ছিল উত্তরবঙ্গবাসীর। বিগত চল্লিশ বছর ধরে রাজনৈতিক দলগুলির দীর্ঘ টালবাহানা চলেছে। অবশেষে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর শুরুর দিন থেকেই জোড় কদমে সার্কিট বেঞ্চ নির্মাণের কাজ শুরু করা হয়। কিন্তু কেন্দ্রের ছাড়পত্র পাওয়া যাচ্ছিল না।

আরও পড়ুনঃ কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস

ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে শিলমোহর দিল মোদী সরকার/The News বাংলা
ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে শিলমোহর দিল মোদী সরকার/The News বাংলা

কলকাতা হাইকোর্ট সার্কিট বেঞ্চ চালুর বিষয়টা জানিয়েও দেয় সুপ্রিম কোর্ট ও কেন্দ্রীয় সরকারকে। তবে এরজন্য কেন্দ্রীয় সরকারের আইনি বিভাগের অনুমোদন প্রয়োজন ছিল। সেই অনুমোদন পাওয়া যাচ্ছিল না কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। সার্কিট বেঞ্চের পরিকাঠামো, কর্মী নিয়োগ পরীক্ষা ও নির্বাচন হয়ে যাবার পরও কেন্দ্র সার্কিট বেঞ্চের অনুমোদন আটকে রেখছে বলে, বারবার অভিযোগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও।

আরও পড়ুনঃ মমতার ধর্ণায় বসা পুলিশ অফিসারদের কড়া শাস্তি দিতে চলেছে মোদী সরকার

শেষ পর্যন্ত বৃহস্পতিবার এই ঘোষণা করে দেয় নরেন্দ্র মোদীর কেন্দ্রীয় সরকার। ক্যাবিনেট বৈঠকে সবুজ সংকেত দেবার পর তা অনুমোদনের জন্য পাঠানো হয়েছে রাষ্ট্রপতির কাছে। কিন্তু রাজ্যকে সম্পূর্ণ বাদ দিয়ে শুক্রবারই জলপাইগুড়িতে মোদী এই সার্কিট বেঞ্চ উদ্বোধন করতে আসছেন, এমন খবর পাওয়ার পর তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে তৃণমূল দল ও রাজ্য সরকারের অন্দরে।

আরও পড়ুনঃ মমতার বাংলায় ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুকেশ আম্বানি

রাজ্যের আইনমন্ত্রী মলয় ঘটক বৃহস্পতিবার নিজের দফতরে আরো বলেন, “দীর্ঘদিন ধরে জলপাইগুড়ির মানুষ সেখানে একটি সার্কিট বেঞ্চ এর দাবি করে আসছেন। এই দাবিকে মান্যতা দিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে ও একাধিক মন্ত্রীকে দ্রুত সার্কিট বেঞ্চ এর কাজ সম্পন্ন করার নির্দেশ দেন। সার্কিট বেঞ্চ নির্মাণ পর্ব শেষ করার মাঝপথে কেন্দ্রীয় সরকার সেই কাজ বন্ধ করার কথা বলে চিঠি পাঠায় রাজ্য সরকারকে”।

ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে শিলমোহর দিল মোদী সরকার/The News বাংলা
ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে শিলমোহর দিল মোদী সরকার/The News বাংলা

কেন্দ্র জানায়, এই ধরনের সার্কিট বেঞ্চ তৈরি করতে গেলে রাষ্ট্রপতির অ্যাসেন্ট নেওয়ার প্রয়োজন রয়েছে। এই প্রসঙ্গে মলয়বাবু জানান, “তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি রাজ্য সরকারকে এই বিষয়ে প্রয়োজনীয় অ্যাসেন্ট দিয়ে গিয়েছিলেন”। আর তারপর রাজ্য সরকারের খরচে তৈরি হয় জলপাইগুড়িতে সার্কিট বেঞ্চ।

আরও পড়ুনঃ ভোটের আগে মুখ্যমন্ত্রী মমতার সিদ্ধান্তে সিলমোহর দিল মোদী সরকার

মলয় ঘটক এর অভিযোগ, কেন্দ্র সহযোগিতা তো দূরের কথা, স্রেফ রাজনৈতিক উদ্দেশ্যেই শুক্রবার জলপাইগুড়িতে রাজনৈতিক সভার পাশাপাশি সার্কিট বেঞ্চ এর উদ্বোধনের কথা ভেবেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তীব্র ভাষায় এর প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, সার্কিট বেঞ্চ উদ্বোধন হয়ে যাবার পরের দিন থেকে কাজ শুরু করে দিতে হয়। অথচ স্টাফ নিয়োগ থেকে শুরু করে সমস্ত ইনফ্রাস্ট্রাকচার তৈরীর বিষয়টি যেহেতু রাজ্য সরকার দেখে তাই শুক্রবার এই বেঞ্চের উদ্বোধন হলেও বেঞ্চের পূর্ণাঙ্গ কাজ শুরু করা এখন ওই সম্ভব হবে না।

আরও পড়ুনঃ রিজার্ভ ব্যাঙ্ক এর বড় ঘোষণা, লোকসভা ভোটের আগে মধ্যবিত্তের মুখে হাসি

একটি রাজনৈতিক সভা থেকে সার্কিট বেঞ্চ এর উদ্বোধন করাকে সম্পূর্ণ বেআইনি বলেন মলয় ঘটক। আর এর পরেই তিনি বলেন, “শুক্রবার প্রধানমন্ত্রী জলপাইগুড়িতে সার্কিট বেঞ্চ এর উদ্বোধন করলে জানতে হবে, দেশের প্রধানমন্ত্রী দুকান কাটা”। এদিকে দেশের প্রধানমন্ত্রীকে দুকান কাটা বলায়, মলয় ঘটক এর তীব্র সমালোচনা করেছে বিজেপি।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আরও পড়ুনঃ বাংলার জেলা এখন বোমার গোডাউন, জেলাতেই রাখা হচ্ছে সিআইডি বোম্ব স্কোয়াড
আরও পড়ুনঃ সারদা রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার পুলিশ কর্তাদের বারবার তলব গোয়েন্দাদের
আরও পড়ুনঃ নতুন যুদ্ধ, রোজভ্যালি চিটফান্ড কাণ্ডে মমতার দুই অফিসারকে ডেকে পাঠাল ইডি

আরও পড়ুনঃ সারদা চিটফান্ডে সর্বহারাদের দেখেই কি তাড়াতাড়ি ধর্ণা শেষ করলেন মমতা
আরও পড়ুনঃ উঠল বিজেপি বিরোধী সত্যাগ্রহ ধর্ণা, ধর্মতলার ধর্ণা প্রধানমন্ত্রী করতে পারবে মমতাকে
আরও পড়ুনঃ নারীদের নিয়ে অবাক করা সিদ্ধান্ত নিল শবরীমালা মন্দির কর্তৃপক্ষ

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন