দিদি মুখ ঘোরাল, দিদির ভাই হাত বাড়াল

199
দিদি মুখ ঘোরাল, দিদির ভাই হাত বাড়াল/The News বাংলা
দিদি মুখ ঘোরাল, দিদির ভাই হাত বাড়াল/The News বাংলা

দিদি মুখ ঘোরাল, দিদির ভাই হাত বাড়াল। গত মাসে নারী দিবস উপলক্ষে, বলিউডের কিং খান, দেখা করেন অ্যাসিড আক্রান্ত মেয়েদের সঙ্গে। আর তারপরেই শাহরুখ খানের সাহায্যের হাত এসে পৌঁছেছে অ্যাসিড আক্রান্ত মেয়েদের কাছে।

আরও পড়ুনঃ রাজ্যকে না জানিয়ে পুলিশ কর্তাদের সরিয়ে দেওয়ায় মমতার তোপের মুখে নির্বাচন কমিশন

আইপিএল ম্যাচ চলাকালীন কলকাতায় এসেছিলেন শাহরুখ খান। তখনই তিনি দেখা করেন অ্যাসিড আক্রান্ত মেয়েদের সঙ্গে। সুধু শাহরুখ খান নয়, অ্যাসিড আক্রান্ত মেয়েদের এগিয়ে নিয়ে যাবার লক্ষে শাহরুখ খানের সাথে আসেন জুহি চাওয়লাও।

আরও পড়ুনঃ কলকাতার পুলিশ কমিশনার বদল, মমতা ঘনিষ্ঠ অফিসারদের ভোট থেকে দূরে রাখা হল

কলকাতা তথা সারা পশ্চিমবঙ্গের অ্যাসিড আক্রান্ত মেয়েরা নিজেদের বক্তব্য, অসুবিধার কথা, সামাজিক অবস্থার কথা তুলে ধরেন শাহরুখ খানের কাছে। লড়ুকে মেয়ে মনীষা নিজের ফেসবুকে শেয়ার করেন নিজের অভিজ্ঞতার কথা, মনীষার বক্তব্য শাহরুখ খানের এই ভাবে এগিয়ে আসায় আরও মানসিক জোর বেড়ে গেছে অ্যাসিড আক্রান্ত লড়ুকে মেয়েদের।

আরও পড়ুনঃ বিরোধীদের সব অভিযোগ উড়িয়ে মমতার পুলিশ দিয়েই ভোট হবে রাজ্যে

শাহরুখ খান ২০১৭ সালে তৈরি করে ‘মীর ফাউন্ডেশন’ নামক এক সংস্থা। এই সংস্থা কাজ করে অ্যাসিড আক্রান্ত মহিলাদের নিয়ে। মার্চ মাসের শেষে, নারী দিবস উপলক্ষে, শাহরুখ খান অ্যাসিড আক্রান্ত এবং পুড়ে যাওয়া মহিলাদের সঙ্গে দেখা করেন।

আরও পড়ুনঃ ভোটের মুখে বাংলার সরকারি কর্মীদের জন্য দারুণ সুখবর

মীর সংস্থাটি মূলত অ্যাসিড আক্রান্ত মহিলাদের চিকিৎসায় সাহায্য করে। তাদের অস্ত্রোপাচার এবং ওষুধের খরচ তুলতে সাহায্য করে। আইনি সহায়তা, কারিগরি শিক্ষা প্রদান, পুনর্বাসন ও উদ্দীপ্ত করার জন্য নানা পরামর্শও দেওয়া হয় এই ফাউন্ডেশনে।

আরও পড়ুনঃ ঘাসফুলে ভোট দিলে শান্তি পাবে মায়ের আত্মা, সুচিত্রার নাম করে ভোট প্রার্থনা মুনমুনের

অ্যাসিড আক্রান্ত এক মহিলার কারেক্টিভ সার্জারির জন্য শাহরুখ টাকা দিয়ে সাহায্য করবেন এমনটাই বলেন বলিউডের বাদশা। সার্জারির প্রথম দফা ইতিমধ্যেই দিল্লির বিএলকে সুপার স্পেশালটি হসপিটাল এবং বারাণসির ট্রমা সেন্টারে হয়েছে। পরের দফা অপারেশন হতে চলেছে কলকাতায়।

আরও পড়ুনঃ শনি রবি সপ্তাহ শেষের দুই দিন দফায় দফায় কালবৈশাখীর পূর্বাভাস দক্ষিনবঙ্গে

দিল্লি, উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ, উত্তরাখন্ডের অ্যাসিড আক্রান্ত মহিলারা এই অপারেশনের সুযোগ পাচ্ছেন। গত বছরও শাহরুখ এই কাজ করেছিলেন যার জন্য ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম থেকে তাঁকে ক্রিস্টাল পুরস্কারে পুরস্কৃত করা হয়েছিল।

আরও পড়ুনঃ চিত্র পরিচালক, লেখক ও বিজ্ঞানীদের পর এবার ৬০০ নাট্যকর্মী ঘৃণার রাজনীতির বিরুদ্ধে

শাহরুখ খান, এই সংস্থাটি প্রায় দুবছর তৈরি করলেও, খুব বেশি মানুষ তা জানত না। এইবার, শাহরুখ খানের উদ্যোগে যখন অ্যসিড আক্রান্তদের অস্ত্রপাচার করানোর যাবতীয় খরচা ‘মীর ফাউন্ডেশন’ দেবে, তখন মানুষ আরও বেশি করে জানছেন ‘মীর’এর নাম।

আরও পড়ুনঃ চিত্র পরিচালক ও লেখকদের পর ঘৃণার রাজনীতি নিয়ে সরব দেশের সেরা বিজ্ঞানীরা

সারা ভারতের মধ্যে, অ্যাসিড আক্রান্ত মহিলাদের সংখ্যা উত্তরপ্রদেশে সব থেকে বেশি হলেও, পশ্চিমবাংলা এবং বিহার খুব পিছিয়ে নেই। মুখ্যমন্ত্রী মহিলা হওয়া সত্ত্বেও, অ্যাসিড আক্রান্তদের ঘটনার শাস্তি হয়েছে মাত্র ১৯ শতাংশ এমনটাই বলেছিলেন ভারতী ঘোষ, বিজেপির ভোট প্রচারে।

আরও পড়ুনঃ মোদী সরকারের উদ্যোগে ইউনেস্কোর কালচারাল হেরিটেজ সম্মান মনোনয়নে বাংলার দুর্গাপূজা

প্রসঙ্গত কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর কালীঘাটের বাড়ি গিয়েছিলেন অ্যাসিড আক্রান্তরা। কিন্তু ভোটের দিন ঠিক হয়ে গেছে তাই এখন অ্যাসিড আক্রান্তদের জন্য কিছু করা যাবে না বলে জানিয়ে দেন মুখ্যমন্ত্রির দফতর এবার মমতার ভাই, শাহ্রুখ খান করবে তাদের সাহায্য।

আরও পড়ুনঃ বিজেপি নেতাদের মাথা কেটে দেবার নির্দেশ দিলেন কংগ্রেস নেতা, ভাইরাল ভিডিও

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন