রথী মহারথীদের নাম লেখা ১২ পাতার গোপন চিঠি সিবিআইকে দিলেন কুণাল ঘোষ

1454
রথী মহারথীদের নাম লেখা ১২ পাতার গোপন চিঠি সিবিআইকে দিলেন কুণাল ঘোষ/The News বাংলা
রথী মহারথীদের নাম লেখা ১২ পাতার গোপন চিঠি সিবিআইকে দিলেন কুণাল ঘোষ/The News বাংলা

বড় সূত্র দিয়ে সিবিআইকে ১২ পাতার গোপন চিঠি তুলে দিলেন সাংসদ সাংবাদিক কুণাল ঘোষ। রবিবার শিলং এ সিবিআই অফিসারদের হাতে ওই চিঠি তুলে দিলেন কুণাল। সিবিআই সূত্রে এই খবর জানা গেছে। কিন্তু কি কি তথ্য আছে ওই চিঠিতে? কোন কোন নেতার নাম রয়েছে তাতে?

আরও পড়ুনঃ পাকিস্তান চিনের চিন্তা বাড়িয়ে ভারতীয় সেনার হাতে এল ভয়ঙ্কর চিনুক হেলিকপ্টার

জানা গেছে, ১২ পাতার ওই চিঠি সুদীপ্ত সেনের লেখা। এবং তাতে রথী মহারথীদের নাম লেখা আছে বলেই জানা যাচ্ছে। কোন কোন নেতা কিসের জন্য টাকা নিয়েছেন সব লেখা আছে সুদীপ্ত সেনের ওই চিঠিতে। এই চিঠি সারদা তদন্তে সিবিআইকে অনেকটাই সাহায্য করবে বলে মনে করা হচ্ছে। এই চিঠিতে ফের কোন কোন নেতা সমস্যায় পরতে চলেছেন সেটাই ভাবনায় ফেলেছে রাজনৈতিক নেতাদের।

আরও পড়ুনঃ মোদীর অরুণাচল সফর নিয়ে চিনকে উপযুক্ত জবাব দিল ভারত

শিলং এ জেরার জন্য ডাক পাবার পরেই কুনাল ঘোষ জানিয়েছিলেন, সিবিআই-কে সদর্থক ভাবে সাহায্য করতে চান তিনি। কুনাল ঘোষ বলেছিলেন, “আমাকে সিবিআই জেরা করার জন্যে ডেকেছে, আমি যাব। সিবিআই-কে তদন্তে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েই জামিন পেয়েছিলাম”।

আরও পড়ুনঃ সার্কিট বেঞ্চ উদ্বোধন করে দিয়ে মমতার ‘বাড়া ভাতে’ ছাই দিলেন মোদী

রবিবার শিলং এ এই জেরার সময়ই সুদীপ্ত সেনের লেখা ওই ১২ পাতার গোপন চিঠি সিবিআইকে দেন কুনাল ঘোষ। রবিবারই কুনাল ঘোষকে শিলং-এ জেরা করে সিবিআই। সিবিআই-এর নতুন চাল মমতা বন্দ্যোপাধ্যায় ব্রিগেডকে চাপে রাখবে, বলেই মনে করা হচ্ছে। এরপর এই ১২ পাতার চিঠি ফের চাপে রাখবে সব তৃণমূল নেতাকেই, মনে করছে রাজনৈতিক মহল।

আরও পড়ুনঃ কেন্দ্রে ক্ষমতায় এলে তিন তালাক বিরোধী আইন বাতিল করে দেবে কংগ্রেস

সারদা কাণ্ডে কোটি কোটি টাকা তছরুপের অভিযোগে তৃণমূলের বহিস্কৃত সাংসদ কুনাল ঘোষ গ্রেফতার হয়েছিলেন। এ যাবৎ কুণাল ঘোষ বিভিন্ন সময়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) এবং সিবিআইয়ের গোয়েন্দাদের বেশ কিছু তথ্য দিয়ে সাহায্য করেছেন, যার অন্যতম ৯১ পাতার একটি চিঠি। সেই চিঠির কপি আগেই রয়েছে সিবিআই-এর কাছে। ওই চিঠিতে সারদা তদন্তে রাজীব কুমারের ভূমিকা প্রসঙ্গে বেশ কিছু তথ্য রয়েছে বলেই জানা গিয়েছিল। এরপর রবিবার ফের ১২ পাতার চিঠি সিবিআইকে দিলেন কুণাল।

আরও পড়ুনঃ মমতার বাংলায় ১ লাখ চাকরির প্রতিশ্রুতি দিলেন মুকেশ আম্বানি

সারদা নিয়ে সিবিআই এবং কলকাতা পুলিশের অনেক জেরার মুখে পড়েছেন কুণাল ঘোষ। দীর্ঘ সময় জেলেও থেকেছেন। এক সময়ে রাজ্য পুলিশ, প্রশাসন ও মুখ্যমন্ত্রীর ঘনিষ্ঠ কুণাল, কয়েকদিন আগেই এক সাংবাদিকের স্টিং অপেরেশনে কলকাতার পুলিশ কমিশনার সম্পর্কে অনেক কথাই বলেছেন। ওই ভিডিওতে রাজীব কুমার সম্পর্কে অনেক মন্তব্যই করেছেন কুণাল।

আরও পড়ুনঃ মমতার ধর্ণায় বসা পুলিশ অফিসারদের কড়া শাস্তি দিতে চলেছে মোদী সরকার

কী ভাবে রাজীব কুমার অত্যন্ত দক্ষতার সঙ্গে ফোন ট্যাপ থেকে যাবতীয় কিছু করতে পারেন, সেই নিয়েও বলেছেন কুণাল। একই সঙ্গে কুণাল বলেছেন, “রাজীব কুমার যখন যে ক্ষমতায় থাকে তার হয়ে কাজ করতে পারেন। আগামী দিনে কেউ ক্ষমতায় এলে রাজীব সেই পক্ষে চলে যাবেন”।

আরও পড়ুনঃ রাজীব কুমার ও কুনাল ঘোষ দুজনকেই শিলংয়ে ডাকল সিবিআই

কুণালের সঙ্গে ওই সংবাদমাধ্যমের কথপোকথনে আরও নানা বিষয় উঠে আসে। আইপিএস অর্ণব ঘোষের নাম এসেছে অনেকবার। সারদা মামলার অনেক তথ্য তিনি সিবিআইকে দিয়েছেন বলেও দাবি করেছেন। জানিয়েছেন, প্রধানমন্ত্রীর দফতর এবং স্বরাষ্ট্রমন্ত্রীর দফতরেও তিনি চিঠি পাঠিয়েছেন। সারদা তদন্তে কাজে লাগতে পারে এমন অনেক নথি রাজীব কুমার নষ্ট করেছেন বলেও ওই ভিডিওয় দাবি করেছেন কুণাল ঘোষ।

আরও পড়ুনঃ রিজার্ভ ব্যাঙ্ক এর বড় ঘোষণা, লোকসভা ভোটের আগে মধ্যবিত্তের মুখে হাসি

এই সব তথ্য রবিবার সিবিআই জেরার সময়ও বলেছেন বলেই সিবিআই সূত্রে খবর। কুণালের এই জেরায় যে অনেক নেতাই চিন্তায় থাকবেন সেটাই মনে করছে রাজনৈতিক মহল। এরপর কুণালের দেওয়া এই চিঠিতে আর কি কি আছে, সেটাই এখন প্রশ্ন।

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন