নরেন্দ্র মোদীর জীবনী নিয়ে ফিল্ম রিলিজ আটকানোর মামলা খারিজ করল সুপ্রিম কোর্ট

284
মোদীকে আটকে দিল নির্বাচন কমিশন, ভোটের আগে জোর ঝটকা/The News বাংলা
মোদীকে আটকে দিল নির্বাচন কমিশন, ভোটের আগে জোর ঝটকা/The News বাংলা
Simple Custom Content Adder

ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবনী-চিত্র ‘পিএম নরেন্দ্র মোদী’-র মুক্তি আটকাতে যে মামলা দায়ের করা হয়েছিল তা বাতিল করে দিল দেশের শীর্ষ আদালত। কংগ্রেস এর তরফ থেকে এই বাইওপিক আটকানোর যে মামলা করা হয়েছিল তা বাতিল করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পুরো বিষয়টা নির্বাচন কমিশনের উপর চাপাল দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর

নরেন্দ্র মোদীর জীবনী-চিত্র ‘পিএম নরেন্দ্র মোদী’ ছবিটির মুক্তি স্থগিতের জন্য শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন কংগ্রেসের এক নেতা। সোমবার শীর্ষ আদালতের মত ছিল, ‘পিএম নরেন্দ্র মোদী’ ছবিটি এখনও সেন্সর বোর্ডের ছাড়পত্র পায়নি। এই অবস্থায় কোনও নির্দেশ দেওয়া যায় না।

আরও পড়ুনঃ জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান

কিন্তু মঙ্গলবার, প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, এই ফিল্ম মুক্তি নিয়ে যে মামলা করা হয়েছে তা বাতিল করে পুরো বিষয়টি নির্বাচন কমিশনের হাতে তুলে দেওয়া হল। এই সংক্রান্ত বিষয় এবার দেখবে নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

ছবিতে অত্যন্ত আপত্তিকর কিছু রয়েছে, তা যদি আবেদনকারী প্রমাণ করতে পারেন, তা হলে কোনও নির্দেশ দেওয়া যেতে পারে, এমনটাই জানান হয়েছিল। কিন্তু মঙ্গলবার সেই রকম আপত্তিকর কিছুই দেখাতে পারে নি কংগ্রেস নেতা। তারপরেই এই ফিল্মের মুক্তি নিয়ে করা মামলা বাতিল করে দেয় আদালত।

আরও পড়ুনঃ অনুপ্রবেশকে সহ্য করা হবে না, ভোট ইস্তেহারে বলছে বিজেপি

ভোটের মুখে ‘পিএম নরেন্দ্র মোদী’র মুক্তির সম্ভাবনা নিয়ে বিরোধীরা প্রথম থেকেই ছিল সরব। তাদের অভিযোগ, ভোটের মরসুমে ওই ছবি মুক্তি পেলে বিজেপি বাড়তি সুবিধা পাবে। ছবিটির মুক্তি আটকাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কংগ্রেস নেতা আমন পানওয়ার। তিনি আদালতে আর্জি জানান, তাঁকে যেন প্রধানমন্ত্রীর বায়োপিকের একটি কপি দেওয়া হয়। তা খারিজ করে সুপ্রিম কোর্ট বলেছে, ছবির কপি কোনও এক ব্যক্তিকে দেওয়ার জন্য কেন নির্দেশ দেব!

আরও পড়ুনঃ কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের

আবেদনকারীর আইনজীবী কংগ্রেস নেতা অভিষেক মনু সিঙ্ঘভি আদালতে যুক্তি দেন, ‘পিএম নরেন্দ্র মোদীর প্রযোজক সন্দীপ সিংহ জানিয়েছেন, আগামী ১১ এপ্রিল ছবিটি মুক্তি পাবে। তার প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট বলেছে, প্রযোজক হয়তো আশা করছেন, সেন্সর বোর্ডের ছাড়পত্র তিনি পেয়ে যাবেন।

আরও পড়ুনঃ তিন তালাকের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ অনুচিত, বলছেন মুসলিম মহিলারা

সিঙ্ঘভির যুক্তি, ছবিটিকে মুক্তির অনুমতি দিলে তা সংবিধানের কাঠামোকে আঘাত করবে। কিন্তু মঙ্গলবার, প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে এই ফিল্ম মুক্তি নিয়ে যে মামলা করা হয়েছে তার কোন যুক্তি নেই তাই এটা বাতিল করা হল। ভোট বলে এই ফিল্ম এর মুক্তি আটকানোর কোন যুক্তি নেই বলেই জানিয়ে দিল আদালত। এর জেরে বিজেপি কং ভোট লড়াই আরও জমে উঠেছে।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন