জম্মু কাশ্মীরের সঙ্গে জ্বলবে সারা দেশ, ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে বিস্ফোরক মেহবুবা

375
জম্মু ও কাশ্মীরের সাথে জ্বলবে সারা দেশ, ৩৭০ ধারা বিলোপ প্রসঙ্গে মন্তব্য মেহবুবার/The News বাংলা
জম্মু ও কাশ্মীরের সাথে জ্বলবে সারা দেশ, ৩৭০ ধারা বিলোপ প্রসঙ্গে মন্তব্য মেহবুবার/The News বাংলা

সোমবার প্রকাশিত বিজেপির নির্বাচনী ইস্তাহারে বলা হয়েছে, পুনরায় ক্ষমতায় ফিরলে হলে জম্মু ও কাশ্মীরের ৩৭০ নং এবং ৩৫ এ নং ধারা বিলোপে করা হবে। আর এতেই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন, পিডিপি সুপ্রিমো মেহবুবা মুফতি। জম্মু কাশ্মীরের সঙ্গে জ্বলবে সারা দেশ, ৩৭০ ধারা তুলে দেওয়া নিয়ে বিস্ফোরক মেহবুবা মুফতি।

আরও পড়ুনঃ জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান

সোমবার বিজেপির নির্বাচনী ইস্তাহার প্রকাশ হতেই মেহবুবা মুফতি জানান, ৩৭০ নং ধারার বিলোপ হলে জম্মু ও কাশ্মীরের সাথে সারা দেশ জ্বলবে। সারা দেশে শুরু হবে হিংসাত্মক আন্দোলন। বিজেপি যেন তাই আগুন নিয়ে খেলা না করে, সেই হুমকি দেন মেহবুবা।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা আরও বলেন, ৩৭০ ধারা বিলোপ হলে ভারতীয় সংবিধান কোনও মতেই জম্মু ও কাশ্মীরে প্রযোজ্য হবে না। ন্যাশান্যাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর সুরে সুর মিলিয়েই কথা বলেন মেহেবুবা।

আরও পড়ুনঃ অনুপ্রবেশকে সহ্য করা হবে না, ভোট ইস্তেহারে বলছে বিজেপি

সম্প্রতি দিল্লি হাইকোর্টে পিডিপি নেত্রী মেহবুবা মুফতি ও ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহর বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে তাদের দেশ বিরোধী অবস্থানের বিষয়ে। মামলায় তারা যাতে ভোটে অংশগ্রহণ করতে না পারে, সেই ব্যবস্থা গ্রহনের আবেদন করা হয় কোর্টের কাছে। মেহবুবা জানান, ৩৭০ ধারা বিলোপ হলে ভারতের অংশ হিসেবে আর ভোটে লড়ার প্রয়োজন হবে না৷

আরও পড়ুনঃ কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের

এদিকে বিজেপির ইস্তাহার প্রকাশের কয়েক ঘন্টার মধ্যেই ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ প্রতিক্রিয়া জানান৷ তিনি বলেন, ৩৭০ ধারা বিলোপের চেষ্টা করা হলে তা কাশ্মীরের মানুষের স্বাধীনতা লাভের রাস্তাকে প্রশস্ত করবে বলে তিনি হুমকি দেন৷

আরও পড়ুনঃ তিন তালাকের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ অনুচিত, বলছেন মুসলিম মহিলারা

ফারুক আব্দুল্লাহ আরও বলেন, ৩৭০ ধারা বিলোপের কোনও প্রচেষ্টাই সফল হবে না। এরপর তিনি আল্লাহর নামে শপথ করে বলেন, কাশ্মীরের মানুষ স্বাধীনতা লাভ করুক, এটা উপরওয়ালারও ইচ্ছে; সোমবার শ্রীনগরে তার নির্বাচনী কেন্দ্রে ভোট প্রচারের সময় তিনি এই মন্তব্য করেন।

আরও পড়ুনঃ নবরাত্রি উপলক্ষ্যে জোরপূর্বক দুই শতাধিক মাংসের দোকান বন্ধের অভিযোগ হিন্দু সেনার বিরুদ্ধে

সোমবার বেলা ১২ টায় প্রকাশিত হয়েছে বিজেপির নির্বাচনী ইস্তাহার। ইস্তাহারে উল্লেখযোগ্য ভাবে উঠে এসেছে কাশ্মীরের ৩৭০ নং এবং ৩৫ এ নং ধারা তুলে দেওয়ার প্রতিশ্রুতি। উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনের আগেও ৩৭০ ধারা তুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি।

আরও পড়ুনঃ মিগ ২১-র হামলায় পাক যুদ্ধবিমান এফ ১৬ ভেঙে পড়ার ব়্যাডার ইমেজ প্রকাশ বায়ুসেনার

এদিন প্রকাশিত বিজেপির নির্বাচনী ইস্তাহারে বলা হয়েছে, বিগত ৫ বছরে জম্মু ও কাশ্মীরে বিভিন্ন রকম প্রকল্প ও বলিষ্ঠ পদক্ষেপের দ্বারা শান্তি প্রতিষ্ঠা ও সমস্ত প্রকার উন্নয়নের লক্ষ্যে কাজ করেছে সরকার; উন্নয়ন স্থাপনের পথে যত প্রকার বাধা বিপত্তি এসেছে, সরকার সমস্ত রকম বাধাকে অতিক্রম করার চেষ্টা করেছে; উন্নয়নের লক্ষ্যে পর্যাপ্ত পরিমানে অর্থনৈতিক সাহায্য বরাদ্দ করেছে সরকার। জনসংঘ প্রতিষ্ঠার সময় থেকেই কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পক্ষে অবস্থান নিয়েছে তাদের সরকার, এমনই বলা হয়েছে ইস্তাহারে।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

ইস্তাহারে উল্লেখ করা হয়েছে, ৩৫ এ ধারা কাশ্মীরের অস্থায়ী জনগন ও মহিলাদের জন্য পক্ষপাতদুষ্ট এবং এই ধারা বিলোপের জন্য বিজেপি বদ্ধ পরিকর। বিজেপি মনে করে, ৩৫ এ নং ধারা জম্মু ও কাশ্মীরের সামগ্রিক উন্নতির পক্ষে বাধাস্বরূপ। ৩৫ এ ধারা বিলোপ করে নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশ তৈরিতে বিজেপির প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে ইস্তাহারে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন