বাংলায় ভোটে ভোটকর্মীদের কিছু হলে সম্পূর্ণ দায়ি থাকবেন সেই জেলার জেলাশাসক

677
বাংলায় ভোটে ভোটকর্মীদের কিছু হলে সম্পূর্ণ দায়ি থাকবেন সেই জেলার জেলাশাসক/The News বাংলা
বাংলায় ভোটে ভোটকর্মীদের কিছু হলে সম্পূর্ণ দায়ি থাকবেন সেই জেলার জেলাশাসক/The News বাংলা

বাংলায় ভোটে ভোটকর্মীদের কিছু হলে সম্পূর্ণ দায়ি থাকবেন সেই জেলার জেলাশাসক। প্রত্যেক ভোট কর্মীকে নিরাপত্তার লিখিত প্রতিশ্রুতি দেবেন সেই জেলার জেলাশাসক। একজন ভোট কর্মীর কিছু হলে দায়ি থাকবেন সেই জেলার জেলাশাসক। লিখিত নোটিশ জারি করে পরিষ্কার জানিয়ে দিল নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা বিলোপ হলে ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার হুঁশিয়ারি ফারুক আবদুল্লাহর

ভোটকর্মীদের সর্বোচ্চ নিরাপত্তার ব্যবস্থা করেছে জাতীয় নির্বাচন কমিশন। প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার–‌সহ নির্বাচনের কাজে যুক্ত সকলের জন্য সুরক্ষা এবং নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সোমবার জেশপ বিল্ডিংয়ে নির্বাচন কমিশন দফতরে একথা জানান, রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক ড.‌ আরিজ আফতাব। তিনি বলেন, “প্রতিটি বুথে থাকবে সশস্ত্র বাহিনী, কুইক রেসপন্স টিম। ভোটকর্মীদের আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। ভোটারদেরও নিরাপত্তা ব্যবস্থা অটুট থাকছে। পর্যাপ্ত নিরাপত্তাকর্মী থাকবে”।

আরও পড়ুনঃ জঙ্গি ঘাঁটিতে ফের হামলার পরিকল্পনা করছে ভারত, ভয়ে কাঁপছে পাকিস্তান

ভোটের দিন প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনী ও ভোটকর্মীদের সুনিশ্চিত নিরাপত্তার দাবিতে গত কয়েকদিন ধরেই জেলায় জেলায় বিক্ষোভ দেখাচ্ছেন শিক্ষকরা। শিক্ষক, শিক্ষাকর্মী ও শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের পক্ষ থেকে বিক্ষোভ দেখানো হচ্ছে। সোমবার এই মঞ্চের পক্ষ থেকে কলকাতায় একটি মিছিলও হয়। শিক্ষকদের দাবি ছিল, ভোটের দিন বুথে তাঁদের নিরাপত্তা নিয়ে নির্বাচন কমিশনকে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে।

আরও পড়ুনঃ বিজেপির নির্বাচনী ইস্তাহারে কাশ্মীরের ৩৭০ এবং ৩৫ এ নং ধারা বিলোপের প্রতিশ্রুতি

ভোটকর্মীদের তীব্র আন্দোলনের জেরে অবশেষে লিখিত প্রতিশ্রুতি দেয় নির্বাচন কমিশনের। ভোট কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের তরফে সোমবার কলকাতার সুবোধ মল্লিক স্কোয়ার থেকে ধর্মতলা পর্যন্ত প্রতিবাদ মিছিল পা মেলান ভোটকর্মীদের অনেকেই। নিরাপত্তার দাবিতে বিক্ষোভ দেখান বিভিন্ন জেলা থাকা আসা শিক্ষক ও শিক্ষাকর্মীরা। মিছিল শেষে পাঁচ জনের এক প্রতিনিধি দল রাজ্যের নির্বাচন কমিশনের দপ্তরে গিয়ে নিজেদের দাবি-দাওয়া জানিয়ে আসেন।

আরও পড়ুনঃ অনুপ্রবেশকে সহ্য করা হবে না, ভোট ইস্তেহারে বলছে বিজেপি

রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার আরিজ আফতাবের সঙ্গে দেখা করে মঞ্চের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, “পোলিং পার্টির জন্য লিখিত সুনিশ্চিত প্রতিশ্রুতি ছাড়া আমরা কোন বুথে ভোট নেওয়ার জন্য যাবো না”। এই দাবিতে অনড় থাকায় মুখ্য নির্বাচন কমিশনার আরিজ আফতাব বলেন, তিনি প্রেস নোট রিলিজ করবেন এবং তাতে পরিষ্কারভাবে প্রত্যেক ভোট কর্মীর জীবনের নিরাপত্তার বিষয়ে সুনিশ্চিত প্রতিশ্রুতি দেবেন।

আরও পড়ুনঃ কেন গ্রেফতার করা হবে না, রাজীব কুমারকে নোটিশ সুপ্রিম কোর্টের

এরপরেই প্রতিটি ভোট কর্মীর অ্যাপয়েন্টমেন্ট লেটারে এই প্রতিশ্রুতির যোগ করে দিতে হবে বলে নির্বাচন কমিশন জানিয়ে দেয় নোটিশ জারি করে। প্রত্যেক পোলিং পার্টি অনুযায়ী একটি করে প্রেস নোট জুড়ে দেবেন জেলাশাসক। এরপরেই পশ্চিমবঙ্গের সমস্ত ভোট কর্মীর উদ্দেশ্যে একটি প্রেস নোট রিলিজ করা হয়। পরিষ্কার বলে দেওয়া হয়, ভোট কর্মীদের নিরাপত্তার লিখিত প্রতিশ্রুতি দেবেন সংশ্লিষ্ট জেলাশাসক।

আরও পড়ুনঃ নবরাত্রি উপলক্ষ্যে জোরপূর্বক দুই শতাধিক মাংসের দোকান বন্ধের অভিযোগ হিন্দু সেনার বিরুদ্ধে

কেন্দ্রীয় বাহিনী থাকুক বা না-থাকুক, ভোটকর্মীদের নিরাপত্তার সর্বোচ্চ ব্যবস্থা করবে নির্বাচন কমিশন। নিরাপত্তার প্রশ্ন তুলে উত্তর থেকে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় প্রশিক্ষণ শিবিরে ভোটকর্মীদের লাগাতার ক্ষোভ সামাল দিতে তাঁদের দাবি মেনে লিখিত ভাবে এই প্রতিশ্রুতি দিলেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব।

আরও পড়ুনঃ মিগ ২১-র হামলায় পাক যুদ্ধবিমান এফ ১৬ ভেঙে পড়ার ব়্যাডার ইমেজ প্রকাশ বায়ুসেনার

ভোট গ্রহণের কাজে বের হওয়ার সময় ইভিএম, ভিভিপ্যাট-সহ অন্যান্য কাগজপত্রের সঙ্গে তাঁর লেখা এই প্রতিশ্রুতিপত্রও তুলে দেওয়া হবে ভোটকর্মীদের হাতে, যা এক কথায় নজিরবিহীন। এ জন্য সোমবারই তিনি ইংরেজিতে লেখা প্রতিশ্রুতিপত্র জেলাশাসকদের কাছে পাঠিয়ে দিয়েছেন, যাতে জেলা থেকে এটি ভোটকর্মীদের মধ্যে ছাপিয়ে বিলি করা হয়।

আরও পড়ুনঃ বিজেপি প্রার্থী বালি ও বৌ নিয়ে পড়েছিলেন, বাঁকুড়ায় ‘অশালিন’ অভিষেক

এদিন আফতাব বলেন, “প্রত্যেক বুথেই সশস্ত্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে”। তবে কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হচ্ছে বা বুথস্তরে নিরাপত্তার কী নকশা তৈরি হয়েছে, তা খোলসা করেননি তিনি। প্রতিশ্রুতিপত্রে বলা হয়েছে, প্রত্যেক বুথেই পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে, যার দায়িত্বে রয়েছে খোদ নির্বাচন কমিশন।

আরও পড়ুনঃ প্রচারে এলে লাশ ফিরবে, বামফ্রন্ট প্রার্থীর গাড়ি আটকে খুনের হুমকির অভিযোগ

আর প্রত্যেক ভোট কর্মীকে জেলার নির্বাচনী প্রধান হিসাবে লিখিত প্রতিশ্রুতি দেবেন জেলাশাসক। কোন ভোট কর্মীর কিছু হলে দায়ি থাকবেন তিনিই। ভোট কর্মীদের কিছু হলে কি শাস্তি পাবেন জেলাশাসক? প্রশ্ন উঠে গেল।

আরও পড়ুনঃ ভারতীয়দের বাঁদরের সঙ্গে তুলনা করলেন রাহুলের গুরু পিত্রোদা

আপনার মোবাইলে বা কম্পিউটারে The News বাংলা পড়তে লাইক করুন আমাদের ফেসবুক পেজ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন